Big Story

অগস্টেই ‘এক দেশ, এক রেশন কার্ড’, রেশন কার্ডের ব্যবস্থায় আসছে আমূল পরিবর্তন

দেশের যে কোনও জায়গায়, পরিযায়ী শ্রমিকরা গিয়ে রেশন কার্ড দেখিয়েই নিতে পারবেন রেশন।

প্রেরনা দত্তঃ একগুচ্ছ ঘোষণার মধ্যেও রেশন কার্ডের ব্যবস্থা নিয়ে নতুন পরিকল্পনার কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি জানালেন, দেশের যে কোনও প্রান্ত থেকে যাতে পরিযায়ী শ্রমিক বা দরিদ্র মানুষের প্রয়োজনীয় রেশন পান, তার জন্য ব্যবস্থা করতে চলেছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর ঘোষণা করা ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পের প্যাকেজের ব্যাখ্যায় এমনই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন । তিনি জানান, অগস্ট থেকে দেশজুড়ে ‘এক দেশ, এক রেশন’ প্রকল্পের কাজ শুরু হবে, যা আগামী বছর মার্চের মধ্যে শেষ করা হবে।

এই প্রকল্প নিশ্চিত করতে দেশের সমস্ত রেশন কার্ডের তথ্য একটিই সার্ভারে জমা করা হবে। জল্পনা অনেক দিন ধরেই চলছিল, দেশজুড়ে এক রেশন কার্ড চালু করবে কেন্দ্র। গত ৩০ এপ্রিল সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, ভিন রাজ্যে আটকে থাকা শ্রমিকদের জন্য এই প্রকল্প চালু করতে হবে। এবার তাতেই আনুষ্ঠানিক সিলমোহর দিল কেন্দ্র। নির্মলা এদিন জানিয়েছেন, ‘এক দেশ, এক রেশন কার্ড’ কার্যকর করা হচ্ছে অগস্টের মধ্যে। এতে ২৩ টি রাজ্যের রেশন উপভোক্তাদের ৮৩ শতাংশ উপকৃত হবেন।

বুধবারের পর বৃহস্পতিবারও প্রধানমন্ত্রীর ঘোষণা করা ২০ লক্ষ কোটির প্যাকেজের বরাদ্দ নিয়ে একগুচ্ছ ঘোষণা করেন সীতারমন। রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুরকে পাশে বসিয়ে চাষি, হকার, পরিযায়ী শ্রমিকদের জন্য মোট ৯টি পদক্ষেপ ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এর মধ্যে তিনটি প্যাকেজ পরিযায়ী শ্রমিকদের জন্য ছিল। প্রধানমন্ত্রী আবাস যোজনার মাধ্যমে শ্রমিকদের জন্য ছোট ছোট ঘর তৈরি করা হবে বলেও ঘোষণা করেছেন কেন্দ্রীয় মন্ত্রীরা। সীতারমন বলেন, ‘অতি সামান্য অর্থ খরচ করে ওই ঘরে থাকতে পারবেন পরিযায়ী শ্রমিকরা।’ পরিযায়ী শ্রমিকরা নিজ নিজ রাজ্যে ফিরে যাতে ১০০ দিনের কাজে অংশ নেওয়ার সুযোগ পান, তা নিশ্চিত করতে রাজ্যগুলিকে অনুরোধ করেছেন সীতারমন। এদিকে, ১০০ দিনের কাজে মজুরি ₹১৮২ থেকে বাড়িয়ে ₹২০২ করার কথাও ঘোষণা করেছেন তিনি।

নির্মলার আরও ঘোষণা, সমস্ত পরিযায়ী শ্রমিকদের আগামী দু’মাস বিনামূল্যে খাদ্যশস্য সরবারহ করা হবে। রেশন কার্ড নেই এমন পরিযায়ী শ্রমিকরাদের জন্য মাসে মাথা পিছু ৫ কেজি গম বা চাল এবং পরিবার পিছু এক কেজি ডাল দেওয়া হবে। তাঁরাও ২ মাস এই পরিষেবা পাবেন।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: