Economy Finance

অগ্নিমূল্য বাজারে আলুর দাম, মাথায় হাত মধ্যবিত্ত ও নিম্নবিত্তের

বাজারে আলুর অভাব, আগামী দিনেও বাড়বে আলুর আরও দাম বলে রয়েছে আশঙ্কা

দেবশ্রী কয়াল : যে কোনো গৃহস্থ্য বাড়িতে আলুর দৈনন্দীন প্রয়োজনীয়তা অনেক বেশি। কিন্তু মার্চ মাসের শেষ থেকে করোনা আবহে লকডাউন পরিস্থিতিতে হটাৎ করেই বেড়ে যায় আলুর দাম। কারন দেখিয়ে বিশেষজ্ঞরা বলেছিলেন, বাজারে আলুর কৃত্রিম অভাব তৈরি হয়েছিল। তবে সেই সমস্যা ছিল সাময়িক। কিছুদিনের মধ্যেই স্বাভাবিক হয়ে যায় আলুর বাজার দর। খুচরো বাজারে আলুর মূল্য নেমে আসে প্রায় ২০ টাকা প্রতি কেজিতে।

কিন্তু আবারও চিন্তা বাড়িয়ে, বাড়তে শুরু করেছে আলুর দাম। তমলুক শহরের বাজারে আলুর দাম ছিল ৩০ টাকা প্রতি কেজি। ব্যবসায়ীদের দাবি, গত ১৫ দিনে আলুর দাম কেজি প্রতি ১০ টাকা বৃদ্ধি পেয়েছে। তাঁদের মতে, আগামিদিনে নাকি আলুর দাম আরও বাড়বে। কিন্তু এখন ভাবনা, এইভাবেই যদি দাম বাড়তে থাকে লকডাউন পরিস্থিতে তাহলে কী করবেন মানুষ ?

আলু এমন একটি সবজি যা বাঙালির নিত্যপ্রয়োজনীয় সবজির মধ্যে পড়ে। আর সেক্ষেত্রে হটাৎ করে আলুর দাম বাড়াতে পকেটে টান পড়েছে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত বাঙালির। লকডাউনে মানুষ অতিরিক্ত আলু খেয়েছেন এবং দান করেছেন অসহায়দে। ফলে বাজারে আলুর কৃত্রিম অভাব তৈরি হয়েছে। পাশাপাশি বাজারে অন্যান্য সবজিরও কিন্তু দাম অগ্নিমূল্য, ফলে মানুষ বাধ্য হয়েই বেশি পরিমাণে আলু কিনছেন। কিন্তু আলুর অভাবের জেরে বাড়ছে আলুর দাম আর পকেটে মানুষের পড়ছে টান।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: