Weather

অতিপ্রবল ঘূর্ণিঝড় আমফানের রক্তচক্ষু বঙ্গের দিকেই, কোন কোন জেলার ওপর দিয়ে কত কিমি বেগে বইবে জানেন?

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আমফান’। ঝড়ের অভিমুখ পশ্চিমবঙ্গের উপকূলের দিকে।

প্রেরনা দত্তঃ আবারও ঘূর্ণিঝড়ের ভ্রূকূটি। থর-হরি কম্প দশা সুন্দরবনে। ঘূর্ণিঝড় ‘আমফান’ মোকাবিলায় উপকূলের সুন্দরবন এলাকায় জোরদার প্রস্তুতি শুরু করেছে প্রশাসন। প্রবল শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড় আমফান দক্ষিণ বঙ্গোপসাগর ও মধ্য বঙ্গোপসাগরের ওপর অবস্থান করছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ওড়িশার পারাদ্বীপ থেকে ৮৭০ কিলোমিটার দূরে রয়েছে আমফান। দিঘা থেকে দূরত্ব ১,০২০ কিলোমিটার। ঘূর্ণিঝড়ের কারণে জারি করা হয়েছে সতর্কতা।

বাংলার দিকে ক্রমশই এগিয়ে আসছে আমফান। আপাতত তার চলার পথ দেখে মনে হচ্ছে উত্তর দিক দিয়েই সম্ভবত স্থলভাগে ঢুকবে সে। বাংলার দিকেই বাঁক নেবে ঘূর্ণঝড়। কিন্তু কোথায় ল্যান্ডফল হবে? এ নিয়ে এখনই কোনও মন্তব্য করতে নারাজ আলিপুর আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল। আবহবিজ্ঞানীরা জানান, সমুদ্রে জলতলের উষ্ণতা ২৬.৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি হলেই তা ঘূর্ণিঝড় তৈরিতে সাহায্য করে। বঙ্গোপসাগরের জলের উষ্ণতা তার থেকে বেশ কিছুটা বেশি হওয়ায় আমপানের শক্তি দ্রুত বেড়েছে। আমপান উপকূলের কাছে এসে কিছুটা শক্তি খোয়াবে।

বুধবার দুপুরে ঘণ্টায় ১৫৫ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। ঘূর্ণিঝড়ের প্রভাব পড়ার সম্ভাবনা কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং পূর্ব মেদিনীপুরে। কাঁচা বাড়ি বা গাছপালার ক্ষয়ক্ষতি হতে পারে। এ জন্য সতর্ক করা হয়েছে প্রশাসনকে।

হুগলি ১৭.০৫.২০২০ রাত ৮টা থেকে ১৮.০৫.২০২০ সকাল ৮টা: জেলার দু-এক জায়গায় বজ্র-বিদ্যুৎ ও ২০-৩০ কিলেমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে। ১৮.০৫.২০২০ রাত ৮টা থেকে ১৯.০৫.২০২০ সকাল ৮টা: জেলার দু-এক জায়গায় বজ্র-বিদ্যুৎ ও ২০-৩০ কিলেমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে।

১৯.০৫.২০২০ রাত ৮টা থেকে ২০.০৫.২০২০ সকাল ৮টা: বজ্র-বিদ্যুৎসহ ভারী বৃষ্টিপাত জেলার কয়েকটি জায়গায়। ৫৫ থেকে ৬৫ কিমি বেগে বইবে ঝড়ো হাওয়া। ** ২০.০৫.২০২০ রাত ৮টা থেকে ২১.০৫.২০২০ সকাল ৮টা: ৫০ থেকে ৬০ কিমি বেগে বইবে ঝড়ো হওয়া। ২১.০৫.২০২০ রাত ৮টা থেকে ২২.০৫.২০২০ সকাল ৮টা: জেলার কয়েকটা এলাকার ওপর দিয়ে ৫০ থেকে ৬০ কিমি বেগে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়ো হাওয়া বইবে।

হাওড়া ১৭.০৫.২০২০ রাত ৮টা থেকে ১৮.০৫.২০২০ সকাল ৮টা: বজ্রবিদ্যুৎ ও ঝড়ো হাওয়া ১৮.০৫.২০২০ রাত ৮টা থেকে ১৯.০৫.২০২০ সকাল ৮টা: বজ্রবিদ্যুৎ ও ঝড়ো হাওয়া ১৯.০৫.২০২০ রাত ৮টা থেকে ২০.০৫.২০২০ সকাল ৮টা: ৫৫ থেকে ৬৫ কিমি বেগে ঝড়ো হাওয়া বইবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ। ** ২০.০৫.২০২০ রাত ৮টা থেকে ২১.০৫.২০২০ সকাল ৮টা: ৭০ থেকে ৮০ কিমি বেগে প্রবল হাওয়া ২১.০৫.২০২০ রাত ৮টা থেকে ২২.০৫.২০২০ সকাল ৮টা: জেলার কয়েকটা এলাকার ওপর দিয়ে ৫০ থেকে ৬০ কিমি বেগে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়ো হাওয়া বইবে।

পুরুলিয়া ১৭.০৫.২০২০ রাত ৮টা থেকে ১৮.০৫.২০২০ সকাল ৮টা: জেলার দু-এক জায়গায় বজ্র-বিদ্যুৎ ও ২০-৩০ কিলেমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে। ১৮.০৫.২০২০ রাত ৮টা থেকে ১৯.০৫.২০২০ সকাল ৮টা: জেলার দু-এক জায়গায় বজ্র-বিদ্যুৎ ও ২০-৩০ কিলেমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে। ১৯.০৫.২০২০ রাত ৮টা থেকে ২০.০৫.২০২০ সকাল ৮টা: বজ্র-বিদ্যুৎসহ ভারী বৃষ্টিপাত জেলার কয়েকটি জায়গায়। ৫৫ থেকে ৬৫ কিমি বেগে বইবে ঝড়ো হাওয়া। ** ২০.০৫.২০২০ রাত ৮টা থেকে ২১.০৫.২০২০ সকাল ৮টা: ৫০ থেকে ৬০ কিমি বেগে বইবে ঝড়ো হওয়া। ২১.০৫.২০২০ রাত ৮টা থেকে ২২.০৫.২০২০ সকাল ৮টা: জেলার কয়েকটা এলাকার ওপর দিয়ে ৫০ থেকে ৬০ কিমি বেগে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়ো হাওয়া বইবে।

কলকাতা ১৭.০৫.২০২০ রাত ৮টা থেকে ১৮.০৫.২০২০ সকাল ৮টা: জেলার দু-এক জায়গায় বজ্র-বিদ্যুৎ ও ২০-৩০ কিলেমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে। ১৮.০৫.২০২০ রাত ৮টা থেকে ১৯.০৫.২০২০ সকাল ৮টা: জেলার দু-এক জায়গায় বজ্র-বিদ্যুৎ ও ২০-৩০ কিলেমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে। ১৯.০৫.২০২০ রাত ৮টা থেকে ২০.০৫.২০২০ সকাল ৮টা: বজ্র-বিদ্যুৎসহ ভারী বৃষ্টিপাত জেলার কয়েকটি জায়গায়। ৫৫ থেকে ৬৫ কিমি বেগে বইবে ঝড়ো হাওয়া। ** ২০.০৫.২০২০ রাত ৮টা থেকে ২১.০৫.২০২০ সকাল ৮টা: ৭০ থেকে ৮০ কিমি বেগে বইবে ঝড়ো হওয়া। জেলার বেশ কিছু জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। ২১.০৫.২০২০ রাত ৮টা থেকে ২২.০৫.২০২০ সকাল ৮টা: জেলার কয়েকটা এলাকার ওপর দিয়ে ৫০ থেকে ৬০ কিমি বেগে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়ো হাওয়া বইবে।

দক্ষিণ ২৪ পরগনা ১৭.০৫.২০২০ রাত ৮টা থেকে ১৮.০৫.২০২০ সকাল ৮টা: জেলার দু-এক জায়গায় বজ্র-বিদ্যুৎ ও ২০-৩০ কিলেমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে। ১৮.০৫.২০২০ রাত ৮টা থেকে ১৯.০৫.২০২০ সকাল ৮টা: জেলার দু-এক জায়গায় বজ্র-বিদ্যুৎ ও ২০-৩০ কিলেমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে। ১৯.০৫.২০২০ রাত ৮টা থেকে ২০.০৫.২০২০ সকাল ৮টা: বজ্র-বিদ্যুৎসহ ভারী বৃষ্টিপাত জেলার কয়েকটি জায়গায়। ৫৫ থেকে ৬৫ কিমি বেগে বইবে ঝড়ো হাওয়া। ** ২০.০৫.২০২০ রাত ৮টা থেকে ২১.০৫.২০২০ সকাল ৮টা: ১০০ থেকে ১২০ কিমি বেগে বইবে ঝড়ো হওয়া। জেলার বেশ কিছু জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। ২১.০৫.২০২০ রাত ৮টা থেকে ২২.০৫.২০২০ সকাল ৮টা: জেলার কয়েকটা এলাকার ওপর দিয়ে ৫০ থেকে ৬০ কিমি বেগে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়ো হাওয়া বইবে।

উত্তর ২৪ পরগনা ১৭.০৫.২০২০ রাত ৮টা থেকে ১৮.০৫.২০২০ সকাল ৮টা: জেলার দু-এক জায়গায় বজ্র-বিদ্যুৎ ও ২০-৩০ কিলেমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে। ১৮.০৫.২০২০ রাত ৮টা থেকে ১৯.০৫.২০২০ সকাল ৮টা: জেলার দু-এক জায়গায় বজ্র-বিদ্যুৎ ও ২০-৩০ কিলেমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে। ১৯.০৫.২০২০ রাত ৮টা থেকে ২০.০৫.২০২০ সকাল ৮টা: বজ্র-বিদ্যুৎসহ ভারী বৃষ্টিপাত জেলার কয়েকটি জায়গায়। ৫৫ থেকে ৬৫ কিমি বেগে বইবে ঝড়ো হাওয়া। ** ২০.০৫.২০২০ রাত ৮টা থেকে ২১.০৫.২০২০ সকাল ৮টা: ১০০ থেকে ১২০ কিমি বেগে বইবে ঝড়ো হওয়া। জেলার বেশ কিছু জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। ২১.০৫.২০২০ রাত ৮টা থেকে ২২.০৫.২০২০ সকাল ৮টা: জেলার কয়েকটা এলাকার ওপর দিয়ে ৫০ থেকে ৬০ কিমি বেগে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়ো হাওয়া বইবে।

দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ, সাগর, পাথরপ্রতিমা, নামখানা, ফ্রেজারগঞ্জ, বকখালি, রায়দিঘি-সহ একাধিক এলাকার বাসিন্দাদের সতর্ক করে দেওয়া হয়েছে। স্থানীয় ফ্লাড সেন্টারগুলিতে বাসিন্দাদের রাখার ব্যবস্থা করা হচ্ছে। আয়লা, বুলবুলের মতো আম্ফানেরও সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৮০ কিমি থাকতে পারে বলে আশঙ্কা।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: