Big Story

অনুমতি নয় পশ্চিমবঙ্গ “বাংলা ” নামকরনে,সংসদে জানাল স্বরাষ্ট্রমন্ত্রক : মমতা-মান্নান-সুজন একই শুরে প্রতিবাদ

রাজ্যের নাম 'পশ্চিমবঙ্গ' বদলে 'বাংলা' করার প্রস্তাব স্বরাষ্ট্রমন্ত্রক অনুমোদন করছে না বলে স্পষ্ট জানান প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায়

কেন্দ্র রাজ্যের নাম বদলে ‘বাংলা’ করার প্রস্তাবে সিলমোহর দিল না ।স্বরাষ্ট্রমন্ত্রক এদিন সংসদে প্রশ্নোত্তর পর্বের সময় একথা জানাল ।বদল হবে না রাজ্যের নাম, ‘পশ্চিমবঙ্গ’ বদলে ‘বাংলা’ করার প্রস্তাব স্বরাষ্ট্রমন্ত্রক অনুমোদন করছে না বলে স্পষ্ট জানান প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘটনায় ক্ষুব্ধ । রাজ্যে তরফ থেকে অসন্তোষ জানিয়ে ইতিমধ্যেই দিল্লিতে ফোন করেছেন তিনি, সূত্র মারফত জানা গেছে । কেন্দ্রকে চিঠি দেওয়া হবে বলেও জানা যাচ্ছে রাজ্য সরকারের তরফে ফের।

বিধানসভায় ২০১৬-র অক্টোবরে রাজ্যের নাম বদল করার প্রস্তাব গৃহীত হয়। ‘পশ্চিমবঙ্গ’ নাম বদলে নতুন নাম রাখার বিষয়ে সম্মতি জানায় সর্বদলমত নির্বিশেষে। জানানো হয় বাংলা, ইংরেজি ও হিন্দি ৩টি ভাষায় ৩টি নাম বাছা হয়- বঙ্গ, বেঙ্গল ও বঙ্গাল। প্রস্তাব ফিরিয়ে দেয় কেন্দ্র । পৃথক পৃথক নাম নয়।এক্ষেত্রে ৩টি ভাষাতেই এক নাম হতে হবে বলে রাজ্যকে জানায় কেন্দ্র।

এক্ষেত্রে রাজ্য সরকার রাজ্যের নাম ৩ ভাষাতেই ‘বাংলা’ রাখার সিদ্ধান্ত নেয়। সেক্ষেত্রে সর্বসম্মতির ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়ে নাম বদলের সেই প্রস্তাব স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে পাঠায় রাজ্য। ৩ বার রাজ্যের নাম বদলের প্রস্তাব ফেরাল স্বরাষ্ট্রমন্ত্রক।প্রতিবেশী বাংলাদেশের কথা উল্লেখ করে রাজ্যের নাম ‘বাংলা’ করার প্রস্তাব খারিজ করার ক্ষেত্রে স্বরাষ্ট্রমন্ত্রক ।

স্বরাষ্ট্রমন্ত্রকের যুক্তি রাজ্যের প্রতিবেশী দেশ বাংলাদেশ। দেশের নাম ‘বাংলা’ রয়েছে। এর ফলে তা সমস্যা তৈরি করতে পারে। যদিও কেন্দ্রের যুক্তি মানছে না রাজ্য। রাজ্য সরকার সওয়াল করেছে পঞ্জাবের উদাহরণ তুলে ধরে ।মমতা বন্ধ্যোপাধ্যায়ের যুক্তি পাকিস্তানেও ‘পঞ্জাব’ নামে একটি প্রভিন্স রয়েছে। আবার এদিকে ভারতেও ‘পঞ্জাব’ নামে রাজ্য রয়েছে।তবে এক্ষেত্রে সমস্যা হওয়ার আশঙ্কা অযৌক্তিক তাতে যদি ঐ ক্ষেত্রে কোনও সমস্যা না হয়ে থাকে।বাংলাদেশ কারণ পড়শি দেশের সম্পূর্ণ নাম ।

মুখ্যমন্ত্রী রাজ্যের নাম বদলের প্রস্তাব বার বার খারিজের বিষয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে রাজনীতির অভিযোগ তুলেছেন । এই সিদ্ধান্তে হতাশা ব্যক্ত করেছেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ,প্রাত্তন উপাচার্য প্রবিত্র সরকার । ওনারা বলেন “বাংলা নাম খারিজের সিদ্ধান্ত ঠিক হল না।” বলা যায় ‘পশ্চিমবঙ্গ’ নামটি ইংরাজিতে ‘ওয়েস্ট বেঙ্গল’ হওয়ায় বিভিন্ন সরকারি ক্ষেত্রে বঞ্চিত হয় রাজ্য।

এদিকে বাংলা নাম নিয়ে মমতার দাবির সাথে নৈতিক সমর্থন , জোর সওয়াল করলেন সুনজন চক্রবর্তী বাম পরিষদীয় নেতা। বিধান সভায় আজ বলেন যে স্বরাষ্ট্র দফতরের ভূমিকা নিয়ে কটাক্ষ করেন সুজন মান্নান একযোগে। বিরোধী দলনেতা আব্দুল মান্নার বলেন স্বরাষ্ট্র দফতর বলছে “পশ্চিম বাংলাতে যে সব মাদ্রাসা চলছে তাতে অনেক ক্ষেত্রেই ওখানে জঙ্গি যোগের আস্তানা বলে রিপোর্ট জানিয়েছে কেন্দ্র।” সুজন বাবু বলেন “এটা ঠিক নয় তারফলে একসাথে একটি নির্দিষ্ট সম্প্রদায়কে বিপদে ঠেলে দেওয়া , বিবেচনা করে রিপোর্ট দেওয়া ঠিক , নয়তো সাম্প্রদায়িক দাঙ্গা হতে পারে। তিনি আরো বলেন বাংলা নাম নিয়ে এর আগেও বাম সরকার পশ্চিমবঙ্গ নাম টি পাঠিয়েছিল , কিন্তু ২০১১ তে নতুন সরকার “বাংলা” নাম টা পাঠায় তাতে আমরাও সমর্থন করি। কিন্তু এক্ষেত্রে এই যুক্তি ঠিক নয়”।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button
%d bloggers like this: