Health

অপেক্ষা কেবল অ্যান্টিবডির ক্নিনিকাল ট্রায়ালের ফলাফলের, তারপরই ভ্যাকসিন পাবে সারা বিশ্ব

করোনা সঙ্কটে, ভারত ও ইজরায়েল এসেছে পাশাপাশি

@ দেবশ্রী : করোনার প্রতিষেধক বানাতে লেগে আছে সারা বিশ্ব। কারন দ্রুত ভ্যাকসিন না তৈরী হলে, এই রোগের থেকে মুক্তি পাওয়া এত সহজ হবে না। কয়েক দিন আগেই, ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, করোনাভাইরাসের সঙ্গে লড়াইয়ের জন্যে এক ক্লোন বিশিষ্ট অ্যান্টিবডি তৈরিতে বহু দূর এগিয়ে গিয়েছেন তাঁরা। এরই মধ্যে উঠে আসে নানান প্রশ্ন, কূটনৈতিক সম্পর্ক অন্তরায় হবে না তো এই ভ্যাকসিন পেতে? এই আবহে ইজরায়েলের ভারতীয় অ্যাম্বাসাডার রন মালকা বুধবার বললেন, গোটা বিশ্বই এই ভ্যাকসিন পাবে।

বুধবার সংবাদ সংস্থা এএনআইকে রন বলেন, “এই মুহূর্তে এই অ্যান্টিবডির ক্নিনিকাল ট্রায়ালের ফলাফলের জন্য অপেক্ষা করা হচ্ছে। আমরা এখন শেষ ধাপটায় রয়েছি। গোটা পৃথিবীর সঙ্গেই ভ্যাকসিনটা আমরা শেয়ার করব।”

ভ্যাকসিনটা কী পরিমাণে উত্‍পাদন করার কথা ভাবছে ইজরায়েল? তার উত্তরে তিনি বলেন, “এখনই এই বিষয়গুলিতে সিদ্ধান্তে আসা সম্ভব না। ট্রায়ালের ফল হাতে এলেই এই সিদ্ধান্তগুলি নেওয়া হবে।” মালকা এ দিন আরও বলেন, “করোনা সংকট ভারত এবং ইজরায়েলকে পরস্পরের কাছাকাছি নিয়ে এসেছ। দুই দেশই নতুন উদ্ভাবনের মধ্যে দিয়ে মানবজাতিকে সংকটমুক্ত করতে চাইছে।”

ইজরায়েলের এই করোনা প্রতিষেধকের কথা সামনে আসে গত সোমবার। ওই দেশের প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেট বলেন, ইজরায়েল ইন্সটিটিউট অফ বায়োলজিকাল রিসার্চ এক ক্লোন বিশিষ্ট একটি অ্যান্টিবডি তৈরি করে ফেলেছে। সংস্থার ডিরেক্টর সুমেল সাপিরাও সংবাদ সংস্থাকে জানান, ট্রায়াল হয়ে গেলেই এই অ্যান্টিবডির পেটেন্ট তৈরি করে এক বা একাধিক সংস্থাকে বরাত দেওয়া হবে গণহারে উত্‍পাদন শুরু করার জন্য।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: