Nation

অর্থনৈতিক মন্দায় পেট্রোল ও ডিজেলের দাম বাড়াল নাগাল্যান্ড সরকার

লকডাউনের পর দাম কমবে আশা করা হয়েছিল কিন্তু ঘটছে তার উল্টো

@ দেবশ্রী : লকডাউনের জেরে বিপর্যস্ত দেশের অর্থনৈতিক হাল। এই অবস্থায় সারা বিশ্ব জুড়ে কমেছে অপরিশোধিত তেলের দাম। এছাড়া লকডাউন উঠে গেলে, ভারতে পেট্রোল- ডিজেলের দাম কমবে বলে অনেকেই আশা করেছিলেন। কিন্তু দাম কমা তো দূরের কথা, উল্টে একধাক্কায় পেট্রোল এবং ডিজেলের দাম লিটার পিছু ৬ টাকা এবং ৫ টাকা করে বাড়িয়ে দিল নাগাল্যান্ড সরকার। উত্তর পূর্বের রাজ্যটির দেখাদেখি দেশের অন্যান্য রাজ্যেরও একই পথে হাঁটার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

আসলে পেট্রোল এবং ডিজেলের দামের উপরে কোভিড সেস বসানোর সিদ্ধান্ত নিয়েছে নাগাল্যান্ড সরকার। মঙ্গলবার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে। রীতিমতো বিজ্ঞপ্তি দিয়ে সেকথা জানিয়ে দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব এবং ফিনান্স কমিশনার সেন্টিয়াঙ্গার ইমচেন। আসলে লকডাউনের জেরে সব রাজ্যেরই আয় তলানিতে এসে ঠেকেছে। সেই ঘাটতি পূরণ করতেই নাগাল্যান্ড সরকারের পক্ষ থেকে পেট্রোলিয়ামজাত পণ্যের উপরে অতিরিক্ত সেস বসানোর সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি কুড়ি ডলারের নীচে নেমে গিয়েছে। এই পরিস্থিতি গত ১৬ মার্চের পর থেকে ভারতে পেট্রোল এবং ডিজেলের দাম অপরিবর্তিত রেখেছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। শুধুমাত্র মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ এবং কর্ণাটকের মতো কয়েকটি রাজ্য এ মাসের শুরু থেকে পেট্রোল এবং ডিজেলে লিটার পিছু ভ্যাট এক থেকে দেড় টাকা পর্যন্ত বৃদ্ধি করেছিল।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button
%d bloggers like this: