Analysis

অসহায় কলকাতা ” আরফানের তান্ডবে : ঘুরে দাঁড়ানোর লড়াই শুরু

গত ২৪ ঘন্টায় শহরে ২৪৮.৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে।তিন প্রজন্মের কাছে নতুন অভজ্ঞতা

নগর কীর্তন : প্রকৃতির কাছে মাথা নোয়াতে হল প্রযুক্তির সভ্যতাকে ,শেষের ৯০ বছরে অনেক তান্ডপ হলেও গতকালের স্মৃতি ইতিহাসের পাতায় সব থেকে ওপরের স্থান দখল করার অপেক্ষা করে নি। সাড়ে আটটা পর্যন্ত ২৩৬.৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। দমদমের সকালের তাপমাত্রা ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস, বৃষ্টি হয়েছে ২০৩ মিলিমিটার। সল্টলেকের সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি সেসিয়াস, এখানেও বৃষ্টি হয়েছে ৭৩ মিলিমিটার। আর্দ্রতার পরিমাণ দুই অঞ্চলেই ১০০ শতাংশ।

আর এই সাইক্লোন পরবর্তী ক্ষেত্রে তাপমাত্রাতেও প্রভাব পড়েছে। সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। গতকাল এই সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস , যা অন্য দিনের থেকে দুই ডিগ্রি কম। আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ ৯৫ শতাংশ, আর সর্বনিম্ন ৬৯ শতাংশ। যদি তুলনা করা যায় মঙ্গলবার ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম ছিল।আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৫ সর্বনিম্ন ৬৬ শতাংশ। বৃষ্টি হয়েছিল ১৩.৮ মিলিমিটার।

কিছু ঘন্টা পিছিয়ে যাওয়া যাক অর্থাৎ সোমবার ,সন্ধ্যা থেকে হঠাৎ করেই হাওয়া বন্ধ হয়ে যায়। গুমোটআবহাওয়া ,আর এই অবস্থায় কলকাতা শহরবাসী রাতভর অস্বস্তিকর গরম ছিল। যুক্তিবাদীরা যাই বলুক না কেন , আবহ বিশেষজ্ঞরা বলছেন এটাই ঝড়ের পূর্ববর্তী ইঙ্গিত।

প্রযুক্তির বড়াই থামিয়ে দিয়ে , প্রকৃতির তান্ডপ জাগান দিচ্ছে , অনেক অত্যাচার হয়েছে এবার থামা যাক। প্রোমোটারের কোপে গেছে পুকুর ,ব্যবসায়ীদের কোপে জঙ্গল , রাষ্ট্র উদাসীন। দপ্তর খুলে কয়েক ঘন্টার তান্ডপ দেখেছেন , আর পরবর্তী ভোটের প্রচারে আগাম কাজ করেছেন। আর এই সবই আমরা সংবাদ মাধ্যমে তুলে ধরেছি।

চোখের সামনে সকাল থেকে আমাদের দেখতে হবে গুমড়িয়ে কান্না , এক দল বুভুক্কু মানুষ শুন্য থালা সামনে রেখে বসে আছেন ভেসে যাওয়া সংসারের সামনে। রাষ্ট ফলাও করে আর কিছুক্ষনের মধ্যে ঘোষণা করবে সোনার সংসার গড়ে দেবার ঘোষণা ।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: