West Bengal

আক্রান্ত ও মৃতের সংখ্যা মিললেও কেন্দ্রের সাথে রাজ্যের সুস্থ হয়ে ওঠার সংখ্যা মিলছে না

কেন এত পার্থক্য পরিসংখ্যানে ?

@ দেবশ্রী : এখনও মিলছে না সংখ্যা। কোথাও না কোথাও থেকে যাচ্ছে সংখ্যার গড়মিল। এখন আক্রান্তের সংখ্যা ও মৃতের সংখ্যা মিললেও মিলছে না সুস্থ হয়ে ওঠার সংখ্যা। রাজ্যের তরফে যে হিসেব দেওয়া হচ্ছে, কেন্দ্র বলছে তার থেকে বেশি সংখ্যক মানুষ সুস্থ হয়ে উঠেছেন বাংলায়। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় ১৩০ জন করোনায় আক্রান্ত হয়েছেন পশ্চিমবঙ্গে। শনিবার সকালে যে আপডেট প্রকাশ করা হয়েছে তাতে বলা হয়েছে সকাল আটটা পর্যন্ত এ রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ১৬৭৮। মৃতের সংখ্যাও বেড়ে হয়েছে ১৬০। ওই আপডেট বলছে, সংক্রমণকে পরাস্ত করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মোট ৩৬৪ জন।

গতকাল সন্ধেবেলা রাজ্য সরকার যে বুলেটিন প্রকাশ করেছে, তাতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় মোট ১৩০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এ রাজ্যে। মোট আক্রান্তের সংখ্যা এই মুহূর্তে ১৬৭৮। শেষ ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৯ জন। ফলে রাজ্যে মোট কোভিডে মৃত্যু হয়েছে এখনও পর্যন্ত ৮৮ জনের। আরও ৭২ জন করোনা সংক্রামিত ব্যক্তি মারা গেছেন কো-মর্বিডিটির কারণে। অর্থাত্‍ করোনা সংক্রমণ শরীরে থাকা অবস্থায় এ রাজ্যে মোট মৃত্যু হয়েছে ১৬০ জনের। এখনও পর্যন্ত সেরে উঠেছেন মোট ৩২৩ জন। আর এই সুস্থতার সংখ্যাতেই রয়েছে গরমিল।

বুধবার নবান্নে সাংবাদিক বৈঠক করার সময় রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন সম্ভবত টাইপ করার ভুলেই কেন্দ্রর বুলেটিনে সুস্থ হয়ে ওঠার সংখ্যা অন্য দেখাচ্ছে। গত মঙ্গলবার থেকে রাজ্যের সঙ্গে কেন্দ্রের হিসেব মিলছে করোনা আক্রান্ত ও মৃতের ক্ষেত্রে, যা এতদিন ধরেই প্রত্যাশিত ছিল। সোমবার থেকেই প্রথম রাজ্যে মোট করোনা আক্রান্তের হিসেব দিয়েছে রাজ্য সরকারের স্বাস্থ্য দফতর। তার আগে পর্যন্ত শুধুমাত্র করোনা অ্যাকটিভের সংখ্যা অর্থাত্‍ এই মুহূর্তে কত রোগীর শরীরে করোনার জীবাণু সক্রিয় রয়েছে, সেটুকুই বলা হতো। এর কারণ হিসেবে মুখ্যসচিব রাজীব সিনহা বলেছিলেন, আমাদের কাছে সব জায়গা থেকে তথ্য আসছিল না। এখন সরকারি, বেসরকারি সব ল্যাব থেকে তথ্য আসা শুরু করেছে। ফলে এখন আমরা রোজ মোট আক্রান্তের সংখ্যা জানাতে পারব। সেই মতোই বিস্তারিত বুলেটিন প্রকাশ করছে রাজ্য রোজ। অর্থাৎ আশা করা যাচ্ছে এবারে আর সংখ্যা নিয়ে অন্তত কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের মধ্যে কোনো সংঘাত দেখা যাবে না।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: