Nation

আগামী দু’সপ্তাহ কেবল পরিযায়ী শ্রমিকদের জন্যই কাজ করবে বিজেপি, নির্দেশ অমিত শাহের

অসহায় ভাবে রাস্তায় মাইলের পর মাইল হেঁটে যাচ্ছেন পরিযায়ী শ্রমিকেরা, ঘটছে অনেক পথ দুর্ঘটনায় মৃত্যু

@ দেবশ্রী : এই মুহূর্তে পরিযায়ী শ্রমিকদের হাল বেহাল। কিছুজন স্পেশাল ট্রেনে ফিরতে পারলেও, সবার ভাগ্যের শিঁকেতে তা জুটছে না। পায়ে হেঁটে বাড়ি চলা ছাড়া আর কোনো পথ খোলা নেই তাদের কাছে। লকডাউন শুরুর থেকেই পথ দুর্ঘটনায় পরিযায়ী শ্রমিকদের মৃত্যুর ঘটনা উঠে এসেছে। অনেক জায়গায় বাড়ি ফিরতে না পেরে, শ্রমিকরা দেখিয়েছে বিক্ষোভ। এমন পরিস্থিতিতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নির্দেশ দিয়েছেন, আগামী দু সপ্তাহ শুধু পরিযায়ী শ্রমিকদের জন্য কাজ করবে বিজেপি। দলীয় কর্মীদের প্রতি তাঁর নির্দেশ ঘরে ফিরতে চাওয়া শ্রমিকদের দেশ জুড়ে সাহায্য করুন।

সূত্রের খবর, শাহ বৃহস্পতিবার দলীয় সদর দফতরে বৈঠক করেন। উপস্থিত ছিলেন বিজেপি সভাপতি জে পি নাড্ডা। সেখানেই সিদ্ধান্ত হয় দলের কর্মীরা পরিযায়ী শ্রমিকদের সাহায্য করবে। সেই মতো নির্দেশ পৌঁছে গিয়েছে দলের সব সাধারণ সম্পাদক ও রাজ্য সভাপতিদের কাছে। রাজ্য সড়ক ও জাতীয় সড়কের পাশে বিজেপি কর্মীদের ছোট ছোট ক্যাম্প করতে বলা হয়েছে, পরিযায়ী শ্রমিকদের স্বার্থে।

অমিত শাহের নির্দেশ এই ক্যাম্পে মিলবে জল, খাবার, মাস্ক, সাবান, চটি। প্রয়োজনে প্রাথমিক চিকিত্‍সাও করা যাবে এখানে। রাস্তা ছাড়াও রেল লাইনের পাশেও ক্যাম্প খুলবেন বিজেপি কর্মীরা বলে মিলছে খবর। দলের তরফে নির্দেশ যতগুলি সম্ভব অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করতে হবে। যাতে সবধরণের চিকিত্‍সা পরিষেবা তাঁরা পান।

অমিত শাহ বলেন, শুধুমাত্র রাজ্যগুলির অসহযোগিতার জন্য আজ এই দিন দেখতে হচ্ছে পরিযায়ী শ্রমিকদের। কেন্দ্র শ্রমিক স্পেশাল ট্রেনের ব্যবস্থা করলেও, বেশ কিছু রাজ্য তাতে সায় দেয়নি। ফলে রাস্তায় হাঁটতে হচ্ছে পরিযায়ী শ্রমিকদের।

গত সপ্তাহেই মহারাষ্ট্রে মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। পরিযায়ী শ্রমিকদের দেহের ওপর দিয়ে চলে যায় একটি মালবাহী ট্রেনের খালি রেক। ঘটনায় ১৬ জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়। রেলট্রাক ধরে হাটছিলেন ওই শ্রমিকেরা। দিনভর হাঁটার পর তারা ক্লান্ত হয়ে রেললাইনের ওপরেই বিশ্রাম নিচ্ছিল। ভোর ৫ টা ১৫ নাগাদ চলে আসে মালগাড়ি, ঘটে মর্মান্তিক দুর্ঘটনা। এরপরেও, উত্তরপ্রদেশ, হরিয়ানা, মধ্যপ্রদেশ আরও নানান জায়গা থেকে উঠে এসেছে পরিযায়ী শ্রমিকদের মর্মান্তিক মৃত্যুর ঘটনা।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: