Education Opinion

আজ উচ্চমাধ্যমিকের রেজাল্ট ২০১৯: প্রথম শোভন মন্ডল- ৪৯৮, বীরভূম

আজই সংশ্লিষ্ট কেন্দ্র থেকে মার্কশিট এবং অন্যান্য প্রয়োজনীয় নথি সংগ্রহ করতে পারবে পড়ুয়ারা।

প্রথম শোভন মন্ডল। ৪৯৮, বীরভূম
৭ লক্ষ ৭৭ হাজার ২৬৬ জন পরীক্ষা দিয়েছে, ৮৬.২৯ শতাংশ পাশের হার
ছেলেদের পাশের হার ৮৭.৪৪
মেয়েদের পাশের হার ৮৫.৩০ শতাংশ
৮১.৫৫ শতাংশ সংখ্যালঘুদের পাশের হার

আজ থেকে পিপিএস, পিপিআরে আবেদন করা যাবে, অনলাইনে পেমেন্ট করা যাবে। আজ রাত থেকেই আবেদন প্রক্রিয়া শুরু হবে। ১৫দিনের মধ্যে আবেদন। ৩০ দিনের মধ্যে ফলাফল পাবে ছাত্রছাত্রীরা।৫৬ টি ডিস্টিবিউশন সেন্টার থেকে মার্কশিট পাবে।

উল্লেখযোগ্য : ১১৭টি প্রশ্নপত্র তৈরি হয়েছে। ভোকেশনাল বিষয়তেও পরিক্ষা হয়েছে। হিন্দিতে ৪৩ বিষয়ে প্রশ্ন পত্র তৈরি হয়েছে। হিন্দি, ঊর্দু নেপালি তিনভাষায়। সারা বছর হেল্প ডেক্স খোলা থাকে সংসদের। স্যাম্পে প্রশ্ন উত্তরের বই রয়েছে সংসদের। ঝাড়গ্রাম এবং বাঁকুড়ায় ১৫টি স্কুলে ঐচিকি ভাষায় পড়াশোনা । ৩৮৭টি ইংরাজি স্কুল রয়েছে সংসদের।

স্কলারশিপ সংক্রান্ত যাবতীয় তথ্য রয়েছে সংসদের ওয়েবসাইটে।
কেরিয়র রেভিনিউ সাইটে হায়ার স্টারি এবং প্রবেশিকা সম্পর্কিত সমস্ত তথ্য পাবেন উচ্চমাধ্যমিক উত্তীর্ণরা
ছাত্রী ৬.২৬ শতাংশ বেশি পরিক্ষার্থী রয়েছে।

এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮ লক্ষ ১৬ হাজার ২৮৩ জন। পরীক্ষা শুরু হয়েছিল ২৬ ফেব্রুয়ারি। শেষ হয়েছে ১৩ মার্চ। প্রসঙ্গত, পরীক্ষার ৭৪ দিনের মাথায় প্রকাশিত হতে চলেছে উচ্চমাধ্যমিকের ফল।
জেনে নি ফলাফল দেখবেন কীভাবে

সকাল ১১টা থেকে সংসদের অফিসিয়াল ওয়েবসাইটে http://wbchse.nic.in  থেকে ফলাফল জানা যাবে। অন্যান্য ওয়েবসাইটগুলো হল- wbresults.nic.in  www.examresults.net , www.exametc.com , www.indiaresult.com , www.result.shiksha  এসএমএসের মাধ্যমেও ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা সে ক্ষেত্রে WB <রোল নম্বর> পাঠিয়ে দিতে হবে 54242/ 56263/58888 নম্বরে। পাশাপাশি সংসদের অ্যাপেও জানা যাবে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল।

এ ছাড়াও মোবাইল নম্বরটি www.exametc.com -এ আগাম রেজিস্টার করতে পারেন, এতে রেজাল্ট বেরনো মাত্রই এসএমএস পৌঁছে যাবে আপনার মোবাইলে। গুগুল প্লে স্টোর থেকে West bengal board result 2019 বা www.result.shiksha  অ্যাপ ডাউনলোড করে নিতে পারেন।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: