West Bengal

আজ থেকেই কলকাতার বেশ কিছু জায়গায় শুরু ক্যাব পরিষেবা

ক্যাব পরিষেবার ক্ষেত্রে রয়েছে বেশ কিছু নিয়মাবলী, তা অবশ্যই হবে মানতে

@ দেবশ্রী : ধীরে ধীরে চালু হচ্ছে এক এক করে যানবাহন পরিষেবা। আজ মঙ্গলবার থেকে হাওড়া, কলকাতা, সল্টলেক এবং ব্যারাকপুরে শুরু হচ্ছে অ্যাপ ক্যাব পরিষেবা। সোমবার রাতে পরিবহণ দফতরের একটি নির্দেশিকায় একথা জানানো হয়েছে।

রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, যাত্রীদের ই-পাস দেখাতে হবে। তারপরই তাঁদের গাড়িতে তুলবেন চালক। অনেক মেট্রো সিটিতেই কয়েকদিন ধরে অ্যাপ ক্যাব চলাচলে অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু কলকাতা, হাওড়ায় কন্টেইনমেন্ট জোন সংখ্যা অনেক তাই খানিকটা ধীরে চলার সিদ্ধান্ত নিয়েছিল পশ্চিমবঙ্গের পরিবহণ দফতর।

ওই নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, কোনও কন্টেইনমেন্ট জোন থেকে যাত্রীদের তুলবে না ক্যাব। এবং কোনও কন্টেইনমেন্ট জোনে নামাবেও না। মূলত করোনা-যুদ্ধে যারা প্রথম সারিতে দাঁড়িয়ে লড়াই করছে, এবং সরকারি ও বেসরকারি জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের যাতায়াতের জন্যই অ্যাপ ক্যাব পরিষেবা শুরু হচ্ছে আজ থেকে। সেইসঙ্গে রয়েছে রোগীদের বিষয়টি। হঠাত্‍ কারও শরীর খারাপ ছাড়াও এমন অনেক মানুষ আছেন যাঁদের নির্দিষ্ট সময়ে চেক-আপ বা হাসপাতালে যেতে হয়। তাঁদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে পরিবহণ দফতর।

তবে, অ্যাপ ক্যাব পরিষেবা শুরু হলেও সেখানে সামাজিক দূরত্ব ও অন্যান্য বিধি কঠোর ভাবে মানতে হবে সকলকে। রোগীর সঙ্গে একজনের বেশি গাড়িতে উঠতে পারবেন না। চালক ও যাত্রীদের মাস্ক ও গ্লাভস পরা বাধ্যতামূলক। ওলার এক মুখপাত্র সংবাদমাধ্যমকে বলেছেন, ইতিমধ্যেই সতর্কতামূলক ১০টি পদক্ষেপ তাঁরা নিয়েছেন। আর তা মেনেই দেশের ১০০ শহরে পরিষেবা শুরু হয়েছে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: