Economy Finance

আজ বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সিইওদের সঙ্গে বৈঠক করবেন নির্মলা সীতারমণ

লকডাউন ওঠার পর ব্যঙ্কগুলি কী পদক্ষেপ গ্রহণ করবে, সে বিষয় আলোচনা হতে পারে।

প্রেরনা দত্তঃ দেশের অর্থনীতির হাল ফেরাতে কী কী পদক্ষেপ নেওয়া প্রয়োজন, সে বিষয় আলোচনা করতে আজ বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সিইওদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সূত্রের খবর, লকডাউন ওঠার পর ব্যঙ্কগুলি কী পদক্ষেপ গ্রহণ করবে, সে বিষয় আলোচনা হতে পারে। বৈঠকে ঋণ দেওয়া সহ নানা বিষয়ে আলোচনা হবে যা দিয়ে অর্থনীতিকে চাঙ্গা করা যায়। এই বৈঠক করা হবে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে। আলোচনায় থাকবে সুদের হারের প্রসঙ্গ ঋণ পরিশোধে মোরাটোরিয়ামের অবস্থা ইত্যাদি।

রিভার্স রেপো মাধ্যমে ব্যাংকের হাতে অতিরিক্ত তহবিল এসেছে তা কেমন ভাবে ছড়িয়ে দেওয়া হচ্ছে তা নিয়েও বৈঠকে আলোচনা হবে।কিছুদিন আগেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন যে করোনার জেরে যেসব NRI ভারতে আটকে পড়েছেন, তাদের দেশে কর দিতে হবে না। নিয়ম হচ্ছে যে সব ভারতীয়রা বিদেশে থাকেন, তাদের এখানে আয়কর দিতে হয় না, যদি তারা বছরে ১২০ দিনের কম দেশে থাকেন। কিন্তু করোনার জেরে এই নিয়মে ব্যতিক্রম করা হচ্ছে।

রাষ্ট্রয়ত্ত ব্যাংকগুলি লকডাউনের পর ক্ষুদ্র ছোট মাঝারি ক্ষেত্রে এবং কর্পোরেটদের জন্য ৪২,০০০ কোটি টাকার ঋণ অনুমোদন করেছে। অর্থমন্ত্রী বৃহস্পতিবার জানিয়েছেন, ৩.২ কোটি ঋণগ্রহীতা ঋণ পরিশোধের ক্ষেত্রে রিজার্ভ ব্যাংক যে মোরাটোরিয়াম ঘোষণা করা হয়েছিল তার সুবিধা গ্রহণ করেছে।যদিও গত ২৭ মার্চ আরবিআই সুদের হার ৭৫ বেসিস পয়েন্ট কমিয়েছিল এবং ঋণ পরিশোধের ক্ষেত্রে তিন মাসের মোরাটোরিয়াম দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিলছিল।

এর আগে রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস অর্থনৈতিক পরিস্থিতি পর্যালোচনা এবং কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন ধরনের পদক্ষেপ ঘোষণার প্রেক্ষিতে বৈঠক করেছেন সরকারি ও বেসরকারি উভয় ব্যাংকের কর্তাদের নিয়ে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: