Nation

আপনার এটিএম বা ডেবিট কার্ড কি অচল ? সাবধান কিন্তু, তা হয়ে যেতে পারে বন্ধ !

ক্রমশ বাড়ছে সাইবার ক্রাইম, তাই এবার নয়া পদক্ষেপ রিসার্ভ ব্যাঙ্কের।

@ দেবশ্রী : এটিএম কার্ড, ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড এখন কম বেশি সবারই রয়েছে। অনেকের রয়েছে একাধিক কার্ড। তবে সবসময় মানুষ সবকটি কার্ড ব্যবহার করেন না। আর সেটা এই মুহূর্তে কিন্তু খারাপ খবর। এবার থেকে কার্ড যদি অচল থাকে তবে তা নিষ্ক্রিয় করে দেওয়া হবে। রিসার্ভ ব্যাঙ্কের নতুন নিয়মে নেই তথ্য পাওয়া গিয়েছে। আগামী ১৬ই মার্চ থেকে নিষ্ক্রিয় হয়ে যেতে পারে ক্রেডিট, ডেবিট কার্ড।

গত কয়েকবছর, ধরে উল্লেখযোগ্য মাত্রায় বৃদ্ধি পেয়েছে এটিএম, ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডে অপরাধ। হটাৎ করেই উধাও হয়ে যাচ্ছে মানুষের টাকা। নানান রকম চক্রান্ত চলছে এর পিছনে। গত কয়েকমাস আগেই, এক চক্রান্তকারী দলের হদিশ পাওয়া যায়, দিল্লিতে। এবং তাদের গ্রেফতার করে দিল্লি পুলিশ। দিল্লিতে বসে বসেই তারা ভিন্ন শহরের মানুষ এর অ্যাকাউন্ট থেকে উধাও করছিল টাকা। আর তা রুখতেই এই নয়া পদক্ষেপ নিয়েছে আরবিআই।

ATM, ডেবিট, ক্রেডিট কার্ডের নিরাপত্তা বাড়ানোর দাবিতে ইতিমধ্যেই বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে আরবিআই। বিদেশে টাকা পাঠানোর ক্ষেত্রে কার্ডের নিয়মেও বদল আনা হচ্ছে। যারা বিদেশে টাকা পাঠাতে ইচ্ছুক, তাঁদেরকে আলাদা ভাবে আবেদন করতে হবে বলে জানানো হয়েছে।

অন্যদিকে ১৬ই মার্চের পর যে কার্ড গ্রাহকেরা পাবেন তা ইচ্ছেমতো অন-অফ অর্থাত্‍ নিষ্ক্রিয় ও সক্রিয় করতে পারবেন গ্রাহকেরা। এছাড়া নতুন পাওয়া কার্ডের ক্ষেত্রে টাকা তোলার ঊর্ধসীমাও ঠিক করে নিতে পারবেন স্বয়ং গ্রাহকরা।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: