Weather

আবহাওয়ার এরূপ লুকোচুরিতে সাবধান থাকুন নইলে ভোগান্তি নিশ্চিত

কলকাতার বৃষ্টির সম্ভাবনা সামান্য, বাড়ছে পারদ

পল্লবী : আবারো হাওয়া অফিস দপ্তর সূত্রে আগামবার্তা। বৃষ্টির সম্ভাবনা রয়েছে সাত জেলায়। হাওয়া অফিস জানাচ্ছে বিহার ও উত্তর ছত্তিশগড়ে একটি অক্ষরেখা রয়েছে। বাংলাদেশ ও মেঘালয়ের ঘূর্ণাবর্তটি শক্তি হারিয়েছে। বিহার লাগোয়া অক্ষরেখা ও পূবালী হাওয়া ও সমুদ্র থেকে আসা আর্দ্র বায়ুর সংঘাতে কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা তৈরি হতে পারে দক্ষিনবঙ্গে। সেই তালিকায় রয়েছে দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, হাওড়া , হুগলী, নদিয়া মুর্শিদাবাদ।

তবে আজ দক্ষিবঙ্গের বেশ কয়েকটি জেলায় ক্ষণিকের ঠাণ্ডা বাতাস হালকা করেছে অতিরিক্ত গরমকে। বাঁকুড়ায় মঙ্গলবার সকালের তাপমাত্রা ২৩.৯ ডিগ্রি সেলসিয়াস। ডায়মন্ড হারবারের পারদ অবশ্য ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস। দমদমের তাপমাত্রা সকালে ছিল ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস, যা সকাল ৯টা বাজতেই ৩২এ পৌঁছে যায়। একইভাবে অন্যান্য দক্ষিনের জেয়াগুলির সকালের গড় পারদ ২৫ ডিগ্রি সেলসিয়াস। যা বেলা বাড়লে বৃদ্ধি পাবে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

অন্যদিকে, কলকাতার দিকে দেখতে গেলে গত দু-তিন দিন ধরেই বহাল রয়েছে অসস্থিকর ভেপসানি গরম, হচ্ছে ঘাম। এই মুহূর্তে মহানগরীতে বৃষ্টির সম্ভাবনা বেশ কম বলেই জানাচ্ছে আবহাওয়া অফিস। তার সাথে সাথে বাড়ছে পারদমাত্রা। আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৭ ডিগ্রি যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। এরূপ আবহাওয়ার কারণে, বাড়ছে শারীরিক অসুস্থতা জ্বর সর্দি-কাশি। গরম বাড়ার ফলে সুযোগ পেলেই খাওয়া হচ্ছে ঠান্ডা জল সাথে চলছে এসি। বাইরের সাথে ঘরের তাপমাত্রার হচ্ছে বিস্তর ফারাক। তাই বিশেষজ্ঞদের পরামর্শ, ঠান্ডা জল বেশি নয় বিশেষ করে বাড়ির ক্ষুদেদের জন্য তার সাথে ঘর আর বাইরের তাপমাত্রার মধ্যে ফারাকে যেন অবশ্যই সামঞ্জস্য রাখা হয়।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: