Nation

আবারও পরিযায়ী শ্রমিকেরা পথ দুর্ঘটনার শিকার, মারা যান ৩ জন

খাবার এর ব্যবস্থা নেই, পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার ব্যবস্থা করছে না সরকার, বারবার উঠছে অভিযোগ, দেখা দিচ্ছে বিক্ষোভ

@ দেবশ্রী : প্রতিনিয়ত পরিযায়ী শ্রমিকদের মৃত্যুর ঘটনা উঠে আসছে খবরের পাতায়। আবারও তাঁরা শিকার হয় পথ দুর্ঘটনার। ২ রাজ্যে ৪ দুর্ঘটনার বলি হলেন ৩ জন পরিযায়ী শ্রমিক। আহত হয়েছেন ৩৪জন। ৪৬ পরিযায়ী শ্রমিককে নিয়ে ফিরছিল একটি বাস। মহারাষ্ট্র থেকে উত্তরপ্রদেশে ফিরছিলেন পরিযায়ী শ্রমিকরা। উত্তরপ্রদেশের জৌনপুরে পথ দুর্ঘটনা হয়। বাহরাইচে ট্রাক উল্টে ঘটে দুর্ঘটনা। সেই ট্রাক উল্টে আহত হন ৭ পরিযায়ী শ্রমিক। সেই ৭ জনের অবস্থাই আশঙ্কাজনক। তাদের ভর্তি করা হয়েছে হাসপাতালে। অন্যদিকে মধ্যপ্রদেশে ফিরছিলেন পরিযায়ী শ্রমিকরা। তাঁদের হাসপাতালে পাঠানো হয়েছে।

অপরদিকে মধ্যপ্রদেশ মহারাষ্ট্র সীমান্তে খাবারের দাবিতে আর বাড়ি ফেরানোর যানবাহনের দাবিতে তীব্র বিক্ষোভে ফেটে পড়ছিলেন পরিযায়ী শ্রমিকেরা। বৃহস্পতিবার তাঁদের বিক্ষোভে কেঁপে ওঠে দুই রাজ্যের সীমান্ত।

মধ্যপ্রদেশের বারওয়ানি জেলার সেনধাওয়া এলাকা মহারাষ্ট্র থেকে উত্তরের রাজ্যগুলিতে ফেরার দাবিতে জড় হয়েছিলেন অসংখ্য পরিযায়ী শ্রমিক। সেখানেই দীর্ঘক্ষণ অপেক্ষার পর তাঁদের ধৈর্য্যের বাঁধ ভেঙে যায়। এঁদের মধ্যেই একদল শ্রমিক বলেন, তাঁদের জন্য সরকার কোনও রকম ব্যবস্থাই করেনি। তাঁদের না আসছে খাবার, না আছে যানবাহন, তাঁদের অবস্থা অত্যন্ত করুণ। তবে বিক্ষোভ চরম আকার নেয় যখন পরিযায়ী শ্রমিকেরা বিক্ষোভ দেখাতে গিয়ে পাথর ছোড়েন।

এখন প্রশ্ন কতদিন চলবে এইভাবে ? আর কতদিন কিছু মানুষ এইভাবে সবকিছু সহ্য করে চলবে ? দেশের এমন সঙ্কটময় পরিস্থির সাথে কীভাবে মোকাবিলা করবে সরকার ?

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: