Education Opinion

আবারো কলকাতা কে পিছনে ফেলে জেলা এগিয়ে মাধ্যমিকে প্রথম পূর্ব মেদিনীপুরের সৌগত দাস

আজ মাধ্যমিকের ফল : নিবেদিতা ভবনে শুরু মাধ্যমিকের আনুষ্ঠানিক ফল প্রকাশ

রাহুল গুপ্ত : পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) সাংবাদিক বৈঠকে কৃতি ছাত্রছাত্রীর নাম ঘোষণা করেছে । ১০টার পর ওয়েবসাইটগুলিতে দেখা যাচ্ছে ফলাফল। পর্ষদের অফিশিয়াল ওয়েবসাইট www.wbbse.org .

মার্কশিট সংগ্রহের ভিড় স্কুলে স্কুলে , পাড়ার মোড়ে ভিড় জমেছে সাইবার ক্যাফেতে , অধিকাংশই ক্ষেত্রে মোবাইলে দেখে বাবা মায়েরা ছুটছেন স্কুলে।

ওয়েবসাইটগুলোতে চোখ রাখুন:
West Bengal Madhyamik Result 2019 live update
 www.wbbse.org , www.wbresults.nic.in, www.examresults.net ,
www.exametc.com , www.indiaresult.com , www.result.shiksha
ওয়েবসাইট ছাড়াও এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাবে। WB <রোল নম্বর> পাঠিয়ে দিতে হবে 54242/ 56263/58888 নম্বরে। এছাড়াও আপনার মোবাইল নম্বরটি প্রি রেজিস্টার করতে পারেন, এতে রেজাল্ট বেরনো মাত্রই এসএমএস পৌঁছে যাবে আপনার কাছে। তার জন্য www.exametc.com -এ মোবাইল নম্বর এবং রোল নম্বর দিয়ে রেজিস্টার করুন। বা গুগুল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারেন Madhyamik Result 2019 বা www.result.shiksha অ্যাপগুলি।

কলকাতায় সাফল্যের হার ৯২.১৩

বাংলার প্রথম হয়েছেন ৭০০ নম্বরের মধ্যে ৬৯৪ পেয়েছে মহম্বদপুর দেশপ্রাণ বিদ্যাপিঠের সৌগত দাস (পূর্ব মেদিনীপুর), যৌথভাবে দ্বিতীয় শ্রেয়সী পাল ও দেবস্মিতা সাহা, প্রাপ্ত নম্বর ৬৯১, তৃতীয় রায়গঞ্জ গার্লস হাইস্কুল ক্যামেলিয়া রায় ও ব্রতিন মন্ডল, প্রাপ্ত নম্বর ৬৮৯ .

ভিন্নভাবে সক্ষম যাঁরা তাঁদের পাশের হার ৯৪.৫৯

আগের বছর পরীক্ষা বাতিল হয়েছিল ১৭ জনের চলতি বছর বাতিল হয়েছে ৭৩
মাধ্যমিকে রেজিস্ট্রেশন করেছিল ১০লক্ষ ৬৬হাজার ১৭৫জন
৮৯.৩০ শতাং ভিন্নভাবে সক্ষম পরীক্ষার্থী

এবছরের পরীক্ষায় বিশেষ ভাবে লক্ষ্য করা যাক : ১লক্ষ ৩১হাজার ৯৬১জন ছাত্রী বেশি। কন্যাসন্তানদের মাধ্যমিক স্তরে পাঠানোর আগ্রহ বেড়েছে। এ বছর সাফল্যের হারে পিছিয়ে থাকলেও তা আগামী দিনে সমান সমান হবে এমনটাই আশা করা যায়।

পূর্বমেদিনীপুরে সাফল্যের হার সর্বাধিক, কলকাতা ৯২.১৩ শতাংশ পাশের হার
সংখ্যালঘু সম্প্রদায়ের পরীক্ষার্থী ১লক্ষ ৭১হাজার ৬৭৯
১২.৫৬ শতাংশ ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে।
মোট ১০লক্ষ ৫০হাজার ৩৯৭জন

চলতি প্রশ্নপত্র ফাঁসের দুর্নীতি রুখতে শুরু থেকেই নিরাপত্তা ব্যবস্থা নিশ্ছিদ্র করতে তৎপর ছিল শিক্ষামহল ফলাফল ঘোষণার পর, পর্ষদ (WBBSE) নির্ধারিত ক্যাম্প অফিস থেকে একই দিনে সকাল ১০ টায় মার্কশিট বিতরণ করবে। ছাত্রছাত্রীরা তাঁদের সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান থেকে শংসাপত্র সংগ্রহ করতে পারেন।

পশ্চিমবঙ্গে মাধ্যমিক পরীক্ষায় মেয়েদের সংখ্যা ছেলেদের চেয়ে বেশি। গত ১২ ফেব্রুয়ারি শুরু হয়ে ২২ ফেব্রুয়ারি শেষ হয়েছে মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা শেষ হওয়ার ৮৮ দিনের মাথায় ফলপ্রকাশ করল পর্ষদ। ২০১৮ সালে উত্তীর্ণের মোট হার ছিল ৮৫.৪৯%।
এই বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ১০.৬৪ লক্ষ।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: