Nation

আবারো পুলওয়ামা কাণ্ডের একই পন্থা অনুসরণের ছক

গাড়িটি থেকে কুড়ি কেজি বিস্ফোরক উদ্ধার করা হয়েছে, যা বড় মাপের হামলার জন্য যথেষ্ট

পল্লবী : ফের ষড়যন্ত্র ! কিন্তু এবার আর তা কোনোভাবেই সফল হতে দিলোনা বর্ডার সিকিউরিটি ফোর্স। একটাবার স্মরণে আনুন তো পুলওয়ামা হামলার কথা। হারিয়েছিল ৪০ জন জওয়ান। শ্রীনগরে যাওয়ার পথে নিরাপত্তা বাহিনীর কনভয়ে গাড়ি নিয়ে ঢুকে পড়ে বিস্ফোরণ ঘটিয়েছিল জঙ্গিরা। এবার উপত্যকায় তেমনই বড় হামলার ছক রুখে দিল নিরাপত্তা বাহিনী। যে গাড়িতে বিস্ফোরক বোঝাই করে হামলার ছক কষা হয়েছিল, সেই গাড়িই আটকে দিয়েছে পুলিশ।

জম্মু কাশ্মীর পুলিশের ইন্সপেক্টর জেনারেল বিজয় কুমার জানিয়েছেন, পুলিশ ও নিরাপত্তা বাহিনীর কাছে আগাম গোয়েন্দা তথ্য ছিল যে বড় হামলার পরিকল্পনায় রয়েছে জঙ্গিরা। ঠিক যে ভাবে পুলওয়ামায় হামলা করা হয়েছিল, তেমনই কৌশল করছে তারা। এ জন্য গতকাল থেকেই একটি গাড়ির খোঁজে ওক পেতে ছিল পুলিশ। উপত্যকায় জোর তল্লাশি চলছিল। বৃহস্পতিবার সকালে চেক পোস্টে একটি গাড়িকে দাঁড়াতে বলা হয়েছিল। সেটিতে ভুয়ো নম্বর প্লেট লাগানো ছিল। কিন্তু না থেমে সেটি গতি বাড়িয়ে দেওয়ায় পুলিশ ও নিরাপত্তা বাহিনী গাড়িটির উদ্দেশে গুলি ছুড়তে শুরু করে। চালক নেমে পালিয়ে যেতে সক্ষম হয়েছে ঠিকই। কিন্তু গাড়িটি থেকে কুড়ি কেজি বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। যা বড় মাপের হামলার জন্য যথেষ্ট।

ওই বিস্ফোরকের সঙ্গে ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস লাগানো ছিল। তা বিকল করেছে বম্ব ডিসপোসাল স্কোয়াড। বিজয় কুমার জানিয়েছেন, জম্মু কাশ্মীর পুলিশ, সেনা ও আধা সামরিক বাহিনী যৌথ ভাবে এই অভিযান চালিয়েছিল। আগাম গোয়েন্দা তথ্য ফলো করেই এই সাফল্য পেয়েছে নিরাপত্তা বাহিনী। উপত্যকায় এ ধরনের গোয়েন্দা তথ্য রোজই অন্তত বেশ কয়েকটি করে আসে। কিন্তু কোনটি প্রকৃত থ্রেট, কোনটি নয়, তা খুঁজে বের করা খুবই জটিল বিষয়। করোনা আবহে যেখানে সারা দেশ লড়ছে অদৃশ্য শক্তির বিরুদ্ধে সেখানে বড় সরো বিপদের মুখ থেকে দেশকে বাঁচালো দেশের মুখ্য যোদ্ধা বর্ডার সিকিউরিটি ফোর্স।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: