Nation

আমেরিকার কটাক্ষের পাল্টা জবাব দিলো ভারত

আমেরিকার অভিযোগ সম্পূর্ণ নাকচ করলো ভারত

পল্লবী : ২০২০ তে প্রকাশিত আমেরিকা নিজেদের রিপোর্টে জানিয়ে তারা ভারতকে ‘Particular Concern’ -র দেশ বলেছে মানুষের স্বাধীন ধর্মাচরণের নিরিখে । তাদের মতে এখানে ধর্মীয় স্বাধীনতার ওপর নিয়মিত হস্তক্ষেপ হচ্ছে এবং যা কার্যকলাপ হচ্ছে তাতে প্রতি মুহূর্তে এই স্বাধীনতা খর্ব হচ্ছে । সেই অভিযোগ সপাটে খারিজ করেছে দিল্লি। ভারতের বিরুদ্ধে এই গুরুতর অভিযোগ নাকোচ করে দিল্লি জানিয়েছে ভারত ধর্মীয় স্বাধীনতার বিষযে সবচেয়ে বেশি সহিষ্ণু।

মার্কিন সংস্থার এই রিপোর্ট সপাটে খারিজ করেছে দিল্লি। ভারত সরকারের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব ভারতের বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে মিথ্যে অভিযোগ করা হচ্ছে।এই রিপোর্ট একেবারেই একপেশে এবং পক্ষপাতদুষ্ট বলে পাল্টা অভিযোগ করেছে দিল্লি। যদিও ভারতের বিরুদ্ধে এই ধরনের অভিযোগ নতুন নয়। তবে এই পরিস্থিিততে যে অভিযোগ মার্কিন সংস্থা করেছে তা অন্যমাত্রা দিয়েছে বলে অভিযোগ করেছে ভারত। সংস্থার সম্মান বজায় রেখেই ভারত উচিত পদক্ষেপ করবে বলে জানিয়েছেন তিনি।

মার্কিন সংস্থ্য যে ধর্মীয় স্বাধীনতা লংঘনকারী দেশ গুলির যে ১৪ টি দেশের নামের তালিকা দেওয়া হয়েছে তাতে যুক্ত করা হয়েছে ভারতের সাথে পাকিস্তানের নামও। এই সিদ্ধান্তের চরম বিরোধিতা করেছে ভারত তার সাথে সাথে খারিজ করেছে এই রিপোর্ট। তবে এই বিষয়ের দিক থেকে দেখলে CAA ও NRC এর কথা উঠে আসে, যেখানে ভারতে বসবাসকারী বহু মানুষের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। তাহলে রাজ্য সরকার কোন দিক থেকে কোন পরিপ্রেক্ষিতে কথা বলছেন তা স্পষ্ট নয় কারোর কাছেই।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button
%d bloggers like this: