Big Story

আমেরিকায় মৃত্যুমিছিল, ফের ২,২০০-র বেশি মৃত্যু

ট্রাম্পের দেশে মৃত্যু হয়েছে মোট মৃত্যু হল ৫৯ হাজার ২৬৬ জনের।

প্রেরনা দত্তঃ করোনা-গ্রাসে গোটা বিশ্ব। নানান বিধিনিষেধ, সামাজিক দূরত্ব, লকডাউন— সতর্কতার যাবতীয় প্রচেষ্টা সত্ত্বেও করোনাভাইরাসের থাবায় এখনও ক্ষতবিক্ষত হচ্ছে বিশ্বের প্রায় প্রতিটি দেশ। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। বিশ্বে এই ভাইরাসে মৃতের সংখ্যা ২ লক্ষ পার করে গেছে।
মৃত্যুমিছিল অব্যাহত আমেরিকায়। ইতিমধ্যেই ১৮৫টি দেশে থাবা বসিয়েছে করোনা। সেই সঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমিতের সংখ্যাও। বিশ্বে ৩০ লক্ষের বেশি মানুষ এখন সংক্রমণের শিকার। মৃত্যু হয়েছে মোট ২ লক্ষ ১০ হাজারের বেশি মানুষের। এর মধ্যে শুধুমাত্র আমেরিকাতেই মারা গিয়েছেন গোটা বিশ্বে করোনায় মৃতের চার ভাগের এক ভাগ মানুষ। মঙ্গলবার ফের মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু হল ২ হাজার ২০০ জনের। যার জেরে এখন পর্যন্ত ট্রাম্পের দেশে মৃত্যু হয়েছে মোট মৃত্যু হল ৫৯ হাজার ২৬৬ জনের। বিশ্বের মধ্যে মার্কিন মুলুকেই মৃতের সংখ্যা সর্বাধিক।

দেশের মধ্যে নিউ ইয়র্কের অবস্থা সবচেয়ে ভয়াবহ। সেখানে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৯২ হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ১৭ হাজার ৩০৩ জনের। এরপরেই রয়েছে নিউজার্সি। সেখানে আক্রান্ত ১লক্ষ ১১ হাজার মানুষ। সেখানে মৃতের সংখ্যা ৬ হাজারের অধিক। সোমবারের তথ্য অনুযায়ী এই শহর ভিত্তিক রিপোর্ট সামনে এসেছে।

ট্রাম্প সরকার র‍্যাপিড টেস্ট করালেও কিছুতেও থামানো যাচ্ছে না করোনাকে। আমেরিকায় যে সব স্ট্রেট বেশি ক্ষতিগ্রস্ত সেই সব স্ট্রেটে অপরিহার্য সমস্ত ব্যবসাও বন্ধ করে দেওয়া হয়েছে৷ খুব প্রয়োজনীয় না-হলে মানুষকে বাড়ির অভ্যন্তরে থাকতে অনুরোধ করা হচ্ছে৷ তবে বেশ কিছু ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, মার্কিন জণগন সেই নিষেধ খুব একটা তোয়াক্কা করছে না। যদিও ফুটেজের সত্যতা যাচাই করা হয়নি।

করোনার কবল থেকে দ্রুত মুক্তি মিলবে না বলে আশঙ্কার কথা শুনিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এ ডিরেক্টর টেডরস অ্যাডহ্যানম ঘ্রেবেইসাস। তাঁর মতে, আফ্রিকা, ইউরোপ, লাতিন আমেরিকা ও এশিয়ার দেশগুলিতে করোনার প্রকোপ বাড়ছে। এই পরিস্থিতিতে হু সতর্ক রয়েছে বলেও জানিয়েছেন তিনি। তবে শিশু মনে এই অতিমারির প্রভাব নিয়েও সতর্ক থাকতে বলেছেন।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: