West Bengal

আরও একবার রাজ্যে পাড়ি দেবে স্বরাষ্ট্রমন্ত্রকের কেন্দ্রীয় প্রতিনিধি দল

অতীতে ঘটেছে অনেক জলঘোলা, এবারেও কী হবে তার পুনরাবৃত্তি ?

@ দেবশ্রী : রাজ্যে করোনার মোকাবিলার পরিস্থিতি জানতে আবারও রাজ্যে আসছে কেন্দ্রীয় প্রতিনিধির দল। করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে বিশেষ ওই দল পাঠাচ্ছে স্বরাষ্ট্রমন্ত্রক। এর আগেও রাজ্যে ঘুরে গিয়েছে কেন্দ্রের প্রতিনিধি দল। গতবার ওই দল পাঠানো নিয়ে রাজ্যের সঙ্গে একাধিক ইস্যুতে সংঘাত তৈরি হয়েছিল কেন্দ্রের। তবে এবার রাজ্যের বিরুদ্ধে আগের কেন্দ্রীয় দলের তোলা অভিযোগগুলিই খতিয়ে দেখবে স্বরাষ্ট্রমন্ত্রকের এই বিশেষ দল।

জানা যাচ্ছে, পশ্চিমবঙ্গের করোনা পরিস্থিতি খতিয়ে দেখার পরেই হাইকোর্টে দায়ের মামলার জন্য আদালতকে ও কেন্দ্রকে রিপোর্ট দেবে এই বিশেষ দল। রাজ্যে করোনা পরিস্থিতি ঠিক কোন জায়গায় রয়েছে তা জানতে চেয়ে আদালতে মামলা করেন কবির শঙ্কর বোস নামে একজন। রাজ্য ও কেন্দ্রীয় সরকারের কাছেই উত্তর চান তিনি। সেই মামলার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার আদালতে কেন্দ্র জানায় তাঁরা একটি নতুন টিম পাঠাবে। স্বরাষ্ট্রমন্ত্রকের ওই দলের দেওয়া রিপোর্টই জমা দেওয়া হবে আদালতে।

রাজ্যের করোনা পরিস্থিতি দেখতে এর আগেও আন্তঃমন্ত্রক প্রতিনিধি দল পাঠানো হয়েছিল কেন্দ্রের তরফে। কিন্তু তা নিয়ে রাজ্য ও কেন্দ্রের মধ্যে বিস্তর জলঘোলা হয়। রাজ্যকে আগে থেকে কিছু না জানিয়েই কেন্দ্র ওই দল পাঠায় বলে অভিযোগ তোলেন মুখ্যমন্ত্রী। এমনকী রাজ্যকে অপদস্ত করতেই কেন্দ্র ওই দল পাঠায় বলেও অভিযোগ করা হয়।

রাজ্যে এলেও কেন্দ্রীয় দলকে রাজ্য সরকার কাজ করতে সহযোগিতা করেনি বলে ওঠে অভিযোগ। এমনকী করোনা নিয়ে আন্তঃমন্ত্রক প্রতিনিধি দলের সদস্যদের প্রয়োজনীয় তথ্য দিতেও রাজ্য প্রশাসন রাজি ছিল না বলে অভিযোগ তোলেন কেন্দ্রীয় দলের সদস্যরা। এ ব্যাপারে রাজ্যকে কড়া চিঠি দেয় স্বরাষ্ট্রমন্ত্রকও। আর এবার পুনরায় রাজ্যে দল পাঠাচ্ছে কেন্দ্র। জানা গিয়েছে, এবার কেন্দ্রের পাঠানো ওই দলে স্বরাষ্ট্রমন্ত্রকের বেশ কয়েকজন পদস্থ অফিসার থাকবেন। এখন দেখার বিষয়, রাজ্য সরকার কি প্রতিক্রিয়া দেয়।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: