Science & Tech

আরও এক মহাজাগতিক দৃশ্যের স্বাক্ষী হতে চলেছে বিশ্ববাসী, ১১,৫৯৭ বছর পর মিলবে তার দেখা

খুব শীঘ্রহি ধূমকেতু এগিয়ে পৌঁছাবে সূর্যের কাছে, তখন তা হবে আরও স্পষ্ট

@ দেবশ্রী : সম্প্রতি এক বড় দুর্ঘটনার কবল থেকে বেঁচে গিয়েছে পৃথিবী। কিছুদিন আগেই উল্কাপাতের ঘটনা দেখা গিয়েছে। দেখা গিয়েছে সুপারমুনও। আর এবার আরও এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে বিশ্ব। ধূমকেতু ‘সোয়ান’ সদ্য চলে গিয়েছে পৃথিবীর পাশ দিয়ে। কিন্তু তার ১১ মিলিয়ন মাইল লম্বা লেজ এখনও দেখা যাচ্ছে পৃথিবী থেকে। খালি চোখেই দেখা যাবে সেই দৃশ্য। এমনটাই জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

গত এপ্রিলেই অস্ট্রেলিয়ার মহাকাশবিদ মাইকেল মাতিয়াজো এই ধূমকেতু আবিষ্কার করেন। এটি পৃথিবীর পাশ দিয়ে চলে গিয়েছে, কিন্তু যতই সূর্যের কাছে যাচ্ছে, ততই যেন তার ঔজ্জ্বল্য বাড়ছে। দক্ষিণ হেমিস্ফেয়ার থেকে সবথেকে ভালো দেখা যাবে সেই দৃশ্য।

তবে উত্তর হেমিস্ফেয়ার থেকেও দেখা যাবে এই ধূমকেতুকে। ভোরে সূর্য ওঠার ঠিক আগেই এই দৃশ্য সবথেকে স্পষ্টভাবে দেখা যাবে। ধূমকেতু সোয়ান এখন পৃথিবী থেকে ৫৩ মাইল দূরে আছে। একটা সবুজ বলের মত ওই ধূমকেতু ১১,৫৯৭ বছর পর পর দেখা যায়। বর্তমানে সেটি দক্ষিণ থেকে উত্তরের আকাশের দিকে যাচ্ছে। মে মাসের শেষে আরও উজ্জ্বল রূপে দেখা যাবে সোয়ান নামের এই ধূমকেতুকে। ২৭ মে এটি সূর্যের একেবারে কাছাকাছি পৌঁছে যাবে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: