Nation

আরও ভয়াবহ আমেরিকা !

এক বিরাট মৃত্যু মিছিলে নাম লিখিয়েছে মার্কিন মুলুক, ৫৫ হাজার ছুঁই ছুঁই মৃতের সংখ্যা

@ দেবশ্রী : প্রতিদিন ক্রমশ বেড়ে চলেছে এই সংখ্যাটা। শেষ ২৪ ঘন্টায় আমেরিকায় করোনায় মৃত্যু ঘটল ১ হাজার ৩৩০ জনের। এখনও পর্যন্ত করোনায়, মার্কিন মুলুকে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪ হাজার ৮৪১ জন। জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুসারে এই সংখ্যা জানা গিয়েছে।

পরিসংখ্যান জানাচ্ছে ট্রাম্পের দেশে ৯ লক্ষের বেশি আক্রান্তের মধ্যে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ১ লক্ষের কিছু বেশি। দেশের মধ্যে নিউ ইয়র্কের অবস্থা সবচেয়ে বেশি ভয়াবহ। সেখানে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৮২ হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ১৬ হাজার ৫৯৯ জনের। এরপরেই রয়েছে নিউজার্সি। সেখানে আক্রান্ত ১লক্ষ ৬ হাজার মানুষ। সেখানে মৃতের সংখ্যা ৫ হাজার ৮০০ এর অধিক। লিনিওস ও ক্যালিফোর্নিয়াতে আক্রান্ত হয়েছেন ৪১ হাজারের বেশি মানুষ। লিনিওসে মৃতের সংখ্যা ১ হাজার ৮৭৪ ও ক্যালিফোর্নিয়াতে সংখ্যাটা ১ হাজার ৬৫১ জন। মিচিগানে ৩৭ হাজার আক্রান্ত হলেও সেখানে অন্য রাজ্যের চেয়ে মৃত্যুর হার বেশি। ওই রাজ্যে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৩ হাজার ২৭৪ জনের।

আমেরিকায় যে সব স্টেট বেশি ক্ষতিগ্রস্ত সেই সব স্টেটে অপরিহার্য সমস্ত ব্যবসাও বন্ধ করে দেওয়া হয়েছে। খুব প্রয়োজনীয় না-হলে মানুষকে বাড়ির অভ্যন্তরে থাকতে অনুরোধ করা হচ্ছে বারবার। করোনা নিয়ে বারেবারে চিনকে দোষী সাব্যস্ত করতে চাইলেও নিজের দেশে করোনা ঠেকাতে রীতিমতো অসহায় হয়ে পড়েছে ট্রাম্প। কিন্তু চিনের উহানে আক্রান্তের সংখ্যা শূন্য ছুঁয়েছে।

আমেরিকার পরেই মৃত্যু মিছিলের তালিকায় নাম লিখিয়েছে, ইতালি। সেখানে মৃত্যু সংখ্যা ২৫ হাজার ছুঁয়ে ফেলেছে। এরপরেই তালিকায় রয়েছে স্পেন ও ফ্রান্সের নাম। তারপরেই রয়েছে ব্রিটেন। আগামী দিন গুলিতে এই দেশ গুলির কী রূপ অবস্থা হবে তা এখনও পরিকল্পনা করা যাচ্ছে না।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: