Economy Finance

আর্থিক প্যাকেজের আসল ভাগিদারী কারা হবেন ? উত্তর দেবেন নির্মলা সীতারামন

যদি আবারো লক্ষভ্রষ্ট হয় সরকার ? কি হবে পরিণতি

পল্লবী : করোনার জেরে বেহাল অবস্থা দেশের। দেশ কে আবারো নিজের জায়গায় ফেরাতে তৎপর সরকার। মঙ্গলবার রাতেই আত্মনির্ভর ভারত অভিযান নামক কুড়ি লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছেন নরেন্দ্র মোদি। তিনি বলেন, সংশ্লিষ্ট মন্ত্রকগুলি এই প্যাকেজের ব্যাপারে বিশদে জানাবে। রাত পোহাতেই এবার আসরে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সূত্রের খবর তিনি আজই দ্বিতীয় দফার আর্থিক প্যাকেজ ঘোষণা করবেন। তাঁর ঘোষণায় অগ্রাধিকার পাবে দেশের শ্রমিকশ্রেণি এবং মাঝারি ক্ষুদ্র উদ্যোগের সঙ্গে জড়িতরা।

দেশের এই অবস্থায় পুনরুজ্জীবনের প্রথম মন্ত্রই হল- কাজের সুযোগ তৈরি করা। সূত্রের খবর, সরকারের মূল লক্ষ্যই এখন তাই। পাশাপাশি আর্থিক বিশেষজ্ঞদের মতে, বাজারে অত্যাবশ্যকীয় নয় এমন পণ্যের যোগান বাড়ানো, কর্পোরেট সংস্থাগুলির কাজের সুযোগ বাড়ানোর কথাও এদিন আসবে নির্মলার ঘোষণায়। মঙ্গলবার রাত আটটায় ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেন নরেন্দ্র মোদি। তিনি আশ্বাস দেন এই প্যাকেজে যেমন লাভবান হবেন ছোট-মাঝারি শিল্প,কুটির শিল্প তেমনই লাভবান হবে কর্পোরেট জগত্‍, মধ্যবিত্ত শ্রেণি।

তাই এই মুহূর্তে সকলে তাকিয়ে দেশের অর্থমন্ত্রীর দিকে। ঠিক কতটা সাহায্যে আসবে, এই সঙ্কট থেকে কতটা ঘুরে দাঁড়াতে পারবে দেশ সেটাই এই মুহূর্তে দেখার পালা। ভূমি ও শ্রম আইনের সংস্কারের কথাও জানান তিনি। বলেন এই যাবতীয় বিষয়গুলি বিস্তারিত জানাবেন নির্মলা সীতারমণ। সেই ঘোষণাই আজ করতে চলেছেন অর্থমন্ত্রী। তবে চিন্তা রয়েই যায় !

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: