Nation

আর্থিক প্যাকেজ নিয়ে ভুল পথে হাঁটছে কেন্দ্র, তাতে দেশের হাল হবে আরও বেহাল অভিযোগ বিএমএসের

আর্থিক অবস্থাকে চাঙ্গা করতে গিয়ে, তার আরও অবনতি ঘটছে, ব্যর্থ কেন্দ্রীয় সরকার

@ দেবশ্রী : সম্প্রতি জনতার উদ্দেশ্যে ভাষণে, অর্থনীতিকে চাঙ্গা করতে ২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজ ঘোষনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোট ৫ দফায় ঘোষণা হয় কিভাবে হবে এই টাকার ব্যবহার। তবে এই আর্থিক প্যাকেজ নিয়ে উঠল অভিযোগ। অভিযোগ যে, আর্থিক প্যাকেজ নিয়ে ভুল পথে হাঁটছে নরেন্দ্র মোদী সরকার। আর্থিক প্যাকেজ সম্পর্কে যে ঘোষণা করা হচ্ছে, তাতে ভাবনা চিন্তার সুস্পষ্ট অভাব দেখা যাচ্ছে। এই ভাষাতেই নরেন্দ্র মোদীর আর্থিক প্যাকেজ ও কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের বিশ্লেষণের সমালোচনা করল রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘ অনুমোদিত ভারতীয় জনতা মজদুর সংঘ বা বিএমএস।

তাঁদের দাবি রবিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী যে প্যাকেজ ঘোষণা করেছেন তাতে বেশ ঘাটতি রয়েছে। পিপিপি মডেল ও কর্পোরেট সেক্টরকে নিয়ে হাঁটার অর্থ দেশে বেসরকারিকরণ ও বিদেশী লগ্নিকে ডেকে আনা, এতে দেশের অর্থনীতির ক্ষতি। বিএমএস জানাচ্ছে এই সংকটের সময়ে যে প্যাকেজ কেন্দ্র ঘোষণা করেছে, তাতে কিন্তু আর্থিক দৈন্য ও ঋণ আরও বাড়বে। এই প্যাকেজ ঘোষণা করে কেন্দ্র বুঝিয়ে দিল দেশকে অর্থনৈতিক ভাবে চাঙ্গা করতে যা প্রয়োজন, সেই ভাবনাচিন্তা করতে ব্যর্থ হচ্ছে তারা।

এক বিবৃতি প্রকাশ করে বিএমএস জানাচ্ছে, তারা সরকারি যে কোনও ক্ষেত্রের বেসরকারিকরণের ঘোর বিরোধী। কেন্দ্রের এই পদক্ষেপ একেবারেই সঠিক নয়। কর্মীদের ক্ষেত্রে বেসরকারিকরণের অর্থ কিন্তু চাকরি হারানো। ব্যবসায়িক মুনাফাকে সামনে রেখে কর্মীদের স্বার্থ দেখা হবে না বলেই অভিযোগ করেছে বিএমএস।

আর এই বিষয়ে কেন শ্রমিক সংগঠনগুলির সঙ্গে কেন্দ্র আলোচনা করছেন না, তা নিয়ে প্রশ্ন তুলেছে আরএসএসের শ্রমিক সংগঠন। সামাজিক ক্ষেত্রে কোনোরকম আলোচনা না চালিয়ে ভুল পথে হাঁটছে সরকার বলে মত এই সংগঠনের।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: