Nation

‘ আর দেরি নয় ‘ : ১২ ঘন্টায় দিল্লি

গতিময় ট্রেনের লাইনে অন্য ট্রেনের চালানো হয় না বিদেশে। তবে প্রশ্ন নতুন লাইন পাতার জায়গা নিয়ে বিভিন্ন রাজ্যে বিতর্ক ও মামলা চলছে বিভিন্ন আদালতে।তবে বাস্তবে কি হবে , সেটার জন্য অপেক্ষা করতে হবে।

কলকাতা দিল্লির দূরত্বকে সময়ের অংকে কমিয়ে আনার কৌশল অবলম্বন করছে রেল দফতর। মুম্বাইও ব্যাড থাকবে না এই প্রকল্প থেকে , ওই একই দিল্লি থেকে মুম্বাই গতি বেগ বাড়িয়ে সময় কম করার কথা।
মধ্যে সরকার ঘন্টায় ১৬০ কিলোমিটার গতিতে গাড়ি চালাবে , আর এই গতি বেগ বাড়িয়েই কমবে সময়।


প্রকল্পের সময়সীমা : চার বছর
প্রকল্পের খরচ :১৪ হাজার কোটি টাকা বরাদ্দ করতে চলেছে কেন্দ্র
কলকাতা-দিল্লি রেল রুটের প্রকল্পের খরচ :৬ হাজার ৮০৬ কোটি টাকা

কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থ বিষয়ক কমিটির অনুমোদনের জন্য এই প্রস্তাব পাঠানো হয়েছে।
ওপিনিয়ন টাইমস জিজ্ঞাসা করেছে এই বিষয়ে অবসর প্রাপ্ত রেলের ড্রাইভার সচিন সামন্ত কে:
১) গতি বাড়ালে, এই রেল লাইন দিয়ে চলবে না
২) দুটো লাইনের গার্ড বিড টার ম্যান বাড়াতে হবে
৩) ক্লিপ জয়েন অন্য ধরণের করতে হবে , যাতে গতির চাপ নিতে পারে। নাতো ট্রেন বেলাইন হতে পারে
৪) সিগন্যাল সিস্টেম আধুনিক করতে হবে
৫) গাড়ীর ইঞ্জিন ও লাইন এর পরিচর্যা উন্নত মানের করতে হবে

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: