Education Opinion

উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষার দিন ঘোষিত! জেনে নিন কবে হবে পরীক্ষা

১৮ জুলাই থেকে ২৩ জুলাই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার দিন ঘোষণা করেছে।

প্রেরনা দত্তঃ মঙ্গলবার উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো সূচি ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো নেওয়া হবে ২৯ জুন, ২ ও ৬ জুলাই। করোনা ভাইরাসকে মাথায় রেখে তবে পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে একাধিক বিধিনিষেধ জারি থাকবে ।

করোনা সতর্কতায় মার্চের মাঝামাঝি সময় থেকেই স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠন বন্ধ হয়ে যায় রাজ্যে। তারপর ধাপে ধাপে একের পর এক সিদ্ধান্ত নেয় রাজ্যের শিক্ষা দফতর। তিনি জানিয়েছেন, পরীক্ষার সময় ছাত্র-ছাত্রীদের প্রত্যেককে আলাদা ভাবে স্যানিটাইজার আনতে হবে এবং প্রত্যেকের মুখে বাধ্যতামূলকভাবে থাকতে হবে মাস্ক। পরীক্ষাকেন্দ্রে প্রত্যেকটি বেঞ্চে একজন করে পরীক্ষার্থী বসবেন। তারপর দ্বিতীয় বেঞ্চ খালি রেখে আবার তৃতীয় বেঞ্চে বসবেন আরেকজন পরীক্ষার্থী।

কোন কোন দিনে কি কি পরীক্ষা নেওয়া হবে তা ঠিক করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদই। সংসদ সূত্রে জানা গিয়েছে, পুরনো সূচি মোতাবেক যে তিন দিনের যে বিষয়গুলোর পরীক্ষা ছিল সেই সূচি মোতাবেক পরীক্ষা নেওয়া হবে।

২৯শে জুন নেওয়া হতে পারে ফিজিক্স,নিউট্রেশন,এডুকেশন ও অ্যাকাউন্টেন্সি। ২রা জুলাই নেওয়া হতে পারে কেমিস্ট্রি, ইকোনমিক্স, জার্নালিজম এন্ড মাস কমিউনিকেশন,সংস্কৃত, পার্শিয়ান, অ্যারাবিক ও ফ্রেঞ্চ। ৬ই জুলাই নেওয়া হতে পারে স্ট্যাটিসটিকস, ভূগোল,কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন,হোম ম্যানেজমেন্ট এন্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।

শিক্ষামন্ত্রী মঙ্গলবারের ঘোষণার পর প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্র কিভাবে পরীক্ষা পরিচালনা করবে তা বৃহস্পতিবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বিস্তারিত গাইড লাইন আকারে নির্দেশিকা দেবে বলেই সংসদ সূত্রে জানা গিয়েছে।

উল্লেখ্য, জুলাইয়ের প্রথম দু’সপ্তাহের মধ্যেই মিটিয়ে ফেলা হবে CBSE-র ক্লাস টেন ও ক্লাস টুয়েলভের পরীক্ষা। আগেই টুইটে এই তথ্য জানিয়ে ছিল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। সোমবার ক্লাস টেন ও টুয়েলভের বাকি ২৯টি পরীক্ষার তারিখ জানিয়ে দিয়েছে CBSE বোর্ড। জানা গেছে, ১ জুলাই থেকে শুরু হয়ে ১৫ জুলাইয়ের মধ্যেই শেষ হয়ে যাবে CBSE-র ক্লাস টেন ও টুয়েলভের বাকি পরীক্ষাগুলি।

১৮ জুলাই থেকে ২৩ জুলাই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার দিন ঘোষণা করেছে। উল্লেখযোগ্য, ডাক্তারি প্রবেশিকা পরীক্ষাও হবে ২৬ জুলাই। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন “উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ইতিমধ্যেই হয়ে যাওয়া বিষয়গুলির পরীক্ষার উত্তরপত্রের নম্বর সংগ্রহের কাজ শুরু করেছে। বাকি যে পরীক্ষাগুলি রয়েছে সেগুলি শেষ হওয়ার এক মাসের মধ্যেই আমরা উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশের চেষ্টা করব। উচ্চ মাধ্যমিকের নম্বর সংগ্রহের কাজ শুরু করেছে সংসদ।”

পার্থবাবু ঘোষণা করেন একাদশ শ্রেণির সবাইকে পাশ করিয়ে দেওয়া হবে। উচ্চমাধ্যমিকের মতো একাদশ শ্রেণিরও পরীক্ষা অসম্পূর্ণ ছিল। মাধ্যমিকের খাতা দেখার বিষয়েও কয়েকদিন আগে সরকারি সিদ্ধান্ত জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, মাধ্যমিকের খাতা দেখা শেষ হয়েছে। লকডাউন উঠলেই ফলপ্রকাশ করা হবে। যদিও তারপর চতুর্থ দফার লকডাউন ঘোষিত হয়েছে সারা দেশে। চলবে ৩১ মে পর্যন্ত। তারপর ভর্তি প্রক্রিয়া।ইতিমধ্যেই জয়েন্ট এণ্ট্রাস ও নিট পরীক্ষার তারিখ ঘোষিত হয়েছে। ফলে উচ্চমাধ্যমিক তথা হায়ার সেকেন্ডারি স্তরের পরীক্ষা শেষ করার বাধ্যবাধকতাও রয়েছে ।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: