Youth

এইমুহূর্তে আপাতত সাইকলিং ফেডারেশনের প্রস্তাব নাকচ জ্যোতির

তবে তার সাহসিকতার জন্য জ্যোতি অবোধ দেবী বাল প্রতিভা পুরস্কার পাবে

পল্লবী : নাম জ্যোতি, কি মনে পড়ছে নামটা ? ১৫ বছরের সেই বাচ্চা মেয়েটির কথা। নিজের বাবাকে সাইকেলের পিছনে বসিয়ে গুরুগ্রাম থেকে দ্বারভাঙা পাড়ি দিয়েছিল যে। হরিয়ানার গুরুগ্রাম থেকে বিহারের দ্বারভাঙা ১২০০ কিলোমিটারের লম্বা পথ । এবার ছোট এই মেয়েকে সম্মান জানানোর সিদ্ধান্ত নেওয়া হল । তিনি পাবেন অবোধ দেবী বাল প্রতিভা পুরস্কার । সমাজবাগী নেতা ও জৈবিক খেতি অভিযানের প্রতিষ্ঠাতা ক্রান্তি প্রকাশ বলেছেন, ‘ও সাহসী আর অবিশ্বাস্য কাজ করেছে । তাই এবার জ্যোতি অবোধ দেবী বাল প্রতিভা পুরস্কার পাবে ।

তিনি আরও বলেন , ‘এই পুরস্কার দেবেন অ্যাপেলো হাসপাতালের প্রাক্তন অভিজ্ঞ চিকিত্‍সক ডক্টর সত্যপ্রকাশ এই পুরস্কার দেবেন । এর সাহায্যে আগামী প্রজন্ম অনুপ্রাণিত হবে । ‘ প্রতি বছরই মজফরপুরে এই পুরস্কার দেওয়া হয় । এছাড়াও জ্যোতি পেয়েছেন ভারতীয় সাইকলিং ফেডারেশনের প্রস্তাবও । এই সংস্থা জ্যোতিকে সামনের মাসে দিল্লিতে ট্রায়ালের জন্য ডেকে পাঠিয়েছেন।

তবে সাইকলিং ফেডারেশনের প্রস্তাব আপাতত এই সময়ের জন্য ফিরিয়ে দিয়েছেন জ্যোতি । সংবাদমাধ্যমকে জ্যোতি জানিয়েছেন, ‘আমি এখন শুধুই পড়াশুনোর দিকে মন দিতে চাই । সামনেই আমার দশম ক্লাসের পরীক্ষা । সঙ্গে আমাকে বাড়ির কাজেও সাহায্য করতে হয় । ‘ জ্যোতি জানান, ‘এতটা পথ সাইকেল চালানোর পর, আমি অনেকটাই দুর্বল হয়ে পড়েছি । আমাকে সবার আগে সুস্থ হতে হবে ।’ তবে পরে ফেডারেশনের প্রস্তাব গ্রহণ করবে কিনা বা করলেও তা কার্যকরী হবে জানিয়ে কিছু জানা যায়নি উভয় পক্ষ থেকেই।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: