Big Story

একইসাথে পর পর তিনবার ভূ-কম্পন অনুভূত হলো আসামে, রেহাই পেলো না উত্তরবঙ্গও

আসামের এই ভূমিকম্পে সম্ভাব্য সমস্তরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী

শর্মিষ্ঠা বিশ্বাস: ফের ভূমিকম্পের আতঙ্ক ছড়ায় উত্তরবঙ্গে, সিকিমের পর উৎসস্থল এবার আসাম। রিখটার স্কেলে কম্পনের মাত্রা দাঁড়িয়েছে ৬.৪। সকাল ৭:৫১ মিনিটে প্রথম কম্পন অনুভূত হয়। এরপর ০৭:৫৫ ও ০৮:০১ মিনিটে পর পর দুটি আফটার শক আসে। ন্যাশনাল সেন্টার অফ সিসমোলোজির রিপোর্ট অনুযায়ী এই দুই আফটার শকের মাত্রা ছিল যথাক্রমে ৪.৩ ও ৪.৪। আসামের শোণিতপুর জেলার তেজপুর থেকে ৪৩ কিমি পশ্চিমে, ও ভূপৃষ্ঠ থেকে প্রায় ২১.৪ কিমি নীচে ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। বাসিন্দারা জানিয়েছেন যে প্রায় ৩০ সেকেন্ডের মতো কম্পন স্থায়ী ছিল।

সাতসকালে কম্পন অনুভূত হতেই আতঙ্কিত হয়ে পরে মানুষজন, রাস্তায় বাড়িয়ে আসে সবাই। শোণিতপুর জেলার প্রধান কার্য্যালয়, বেশ কিছু বহুতল ও রাস্তায় পর্যন্ত ফাটল দেখা যায়, ক্ষতিগ্রস্ত হয় তেজপুরের বহু বাড়ি-ঘর। আসামের সাথে দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদা সহ উত্তরবঙ্গে ও মেঘালয়ের বিভিন্ন জেলায় কম্পন অনুভূত হয়। এমনকি ঢাকা সহ আশপাশের এলাকায়, মায়ানমার ও চিনেও কম্পন অনুভূত হয়েছে।

ভূমিকম্পের কথা আসামের স্বাস্থ্যমন্ত্রী ও মুখ্যমন্ত্রী ট্যুইট করে জানালে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ট্যুইটের মাধ্যমে সম্ভাব্য সমস্তরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন। আসামের জনগণের কল্যাণ প্রার্থনা করেন তিনি। এরপর তিনি ফোনও করেন আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়ালকে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: