Education Opinion

এখনও বাকি উচ্চমাধ্যমিকের পরীক্ষা, রেজাল্ট জুলাইয়ের আগে কোনোভাবেই সম্ভব না

করোনার জেরে পাল্টাচ্ছে সকল কিছু, পাল্টাচ্ছে শিক্ষাবর্ষও

@ দেবশ্রী : চলছিল উচ্চ মাধ্যমিক পরীক্ষা, কিন্তু করোনা এসে সব কিছু এক মুহৃর্তেই পাল্টে দেয়। এখনও বাকি রয়েছে ৩ টি পরীক্ষা। তবে অন্যদিকে এখনও খাতা দেখার কাজ শুরু হয়নি। সূত্রের খবর, আগামী ৪ থেকে ১৫ মে-র মধ্যে উত্তরপত্র সংগ্রহ শুরু হবে। প্রধান পরীক্ষকদের কাছে উত্তরপত্র পাঠানো শুরু হবে ৪ মে থেকে ১০ জুনের মধ্যে। প্রধান পরীক্ষকদের কাছে উত্তরপত্র যাওয়ার ৫ দিনের মধ্যে তা পরীক্ষকদের হাতে তুলে দিতে হবে।

এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১২ মার্চ। ২১ মার্চ পর্যন্ত পরীক্ষা ঠিকঠাকই হয়েছিল। তারপর পরীক্ষা স্থগিত হয়ে যায়। ২৩,২৫ ও ২৭ মার্চের ৩টি পরীক্ষা এখনও বাকি আছে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, সেই পরীক্ষা আগামী ১০ জুনের পর নেওয়া হবে।

১০ই জুনের পর বাকি ৩টি পরীক্ষা হলে, জুলাই মাসের আগে উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ কোনও ভাবেই সম্ভব নয়। যদি তাই হয়, তাহলে অগাস্ট মাস জুড়ে কলেজে ভর্তি প্রক্রিয়া চলবে। অন্যদিকে ইউজিসির তরফ থেকে জানানো হয়েছে, জুলাইয়ের পরিবর্তে এই বছর সেপ্টেম্বর থেকে শিক্ষাবর্ষ শুরু করার জন্য। অন্যদিকে সরকারের তরফ থেকে জানানো হয়েছে একাদশ থেকে দ্বাদশে সবাইকে তুলে দেওয়া হবে। পাশাপাশি স্নাতক ও স্নাতকোত্তরে প্রথম সেমেস্টারের পরীক্ষা না নেওয়ার কথাও জানানো হয়েছে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: