Weather

এবারের বর্ষা আসছে একটু আগে, জানাচ্ছে আবহাওয়া দফতর

এবারের নির্ণয়ে, ভারতে সময়ের একটু আগেই প্রবেশ করছে বর্ষা

@ দেবশ্রী : এ বছরের আবহাওয়া প্রথম থেকেই খামখেয়ালি পনায় কেটেছে। অবশেষে এবার, বর্ষার আগমনের সুর মিলেছে আন্দামান নিকোবরে। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশের অনুকূল পরিস্থিতি আন্দামান-নিকোবরে। জানা যাচ্ছে, আগামী শনিবারই নিকোবর ঢুকে পড়তে পারে বর্ষা। এদিকে বহু বছর পর নতুন করে বর্ষার দিনক্ষণ প্রকাশ করল আবহাওয়া দফতর। কেরলে অপরিবর্তিত থাকলেও উত্তর পশ্চিম ভারতে বর্ষার স্বাভাবিক সময় এগোচ্ছে। অপরদিকে বর্ষা পিছিয়ে যাচ্ছে পশ্চিম ভারতে।

দক্ষিণ আন্দামান সাগরে ক্রমশ ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও আন্দামান সাগরের উপর এই নিম্নচাপ আরও তার শক্তি বাড়াবে। আর এই নিম্নচাপ এর হাত ধরেই বর্ষার আগমন ঘটবে ভারতে। ভারতের নিকোবর দ্বীপপুঞ্জের বর্ষা আসছে ১৫ মে। প্রায় স্বাভাবিক সময়ে আগামী শনিবার বর্ষা ঢোকার সম্ভাবনা নিকোবর দ্বীপপুঞ্জ। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশের অনুকূল পরিস্থিতি রয়েছে নিকোবরে এমনটাই মত আবহাওয়া দফতরের।

ভারতের মূল ভূখণ্ডের অর্থাত্‍ কেরলে বর্ষা আসে পয়লা জুন। আর বাংলায় বর্ষা আসে ৮ থেকে ১০ জুন। আবহাওয়া দফতরের তালিকা অনুযায়ী এতদিন এটাই ছিল বর্ষার আগমনের দিনক্ষণ। এবার বর্ষা আগমনের ও বিদায়ের দিনক্ষণের নতুন তালিকা প্রকাশ করল আবহাওয়া দফতর। আর তাতেই ভারতে বর্ষা আসার দিনক্ষণের ঘটেছে পরিবর্তন।

পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে বর্ষার আগমনের স্বাভাবিক দিন ছিল ৯ জুন। আবহাওয়া দফতরের নতুন তালিকা অনুযায়ী তা হচ্ছে ৮ জুন।একইভাবে উত্তরবঙ্গের আরও এক শহর জলপাইগুড়িতে বর্ষার আগমন ৯ জুন হতো। নতুন তালিকা অনুযায়ী ৭ জুন আগমনের স্বাভাবিক দিনক্ষণ ঠিক করেছে আবহাওয়া। অর্থাত্‍ উত্তরবঙ্গের জেলাগুলিতে বর্ষার আগমন কিছুটা হলেও এগিয়েছে। যদিও কলকাতায় বর্ষার আগমন আবহাওয়া দফতরের আগের তালিকা অনুযায়ী ১০ জুন ছিল যা পরিবর্তিত হয়ে কলকাতায় বর্ষার স্বাভাবিক আগমনের দিন ১১ জুন জানিয়েছে আবহাওয়া দফতর।

এসবই ১৯৬১ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বর্ষা আসার স্বাভাবিক দিনক্ষণ। এর মানে ওইদিনই বর্ষা প্রবেশ করবে এমনটা কিন্তু ঠিক নয়। স্বাভাবিক নিয়মে বর্ষা এলেও নির্দিষ্ট দিনের থেকে তিন দিন আগে পরে হতে পারে বলে আবহাওয়াবিদরা জানাচ্ছেন।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: