Nation

এবার আরও ১০৫টি ট্রেনের ব্যবস্থা করা হল পরিযায়ী শ্রমিকদের জন্য, রইল তালিকা

দেশের কোন প্রান্ত থেকে, কখন ট্রেন আসছে রাজ্যে, দেখে নিন…

প্রেরনা দত্তঃ ভিনরাজ্যে আটকে পড়া রাজ্যের বাসিন্দাদের ফেরাতে ট্রেন দেওয়া নিয়ে কেন্দ্রের সঙ্গে চাপানউতোর চলছিল বেশ কয়েকদিন ধরে। এবার সেই নিয়েই বড় পদক্ষেপের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভিন রাজ্যে আটকে পড়া শ্রমিকদের আনতে আরও ১০৫টি ট্রেনের ব্যবস্থা করল পশ্চিমবঙ্গ সরকার। টুইটারে এই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেল মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করে বাড়তি ট্রেনের ব্যবস্থা করেছে নবান্ন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আগামী দিনে দেশের বিভিন্ন রাজ্য থেকে বাংলার উদ্দেশে রওনা দেবে এই ট্রেনগুলি।

দেখা গেছে, ১৬ মে থেকে ১৪ জুন পর্যন্ত মহারাষ্ট্র, কেরালা, রাজস্থান, হরিয়ানা, জম্মু ও কাশ্মীর ইত্যাদি৷ এছাড়া প্রায় সমস্ত ভিন রাজ্য থেকেই ট্রেন আসবে বাংলার উদ্দেশে৷ এগিয়ে বাংলা ওয়েবসাইটেও এই সংক্রান্ত বিস্তারিত তথ্য রয়েছে বলে জানা গিয়েছে।

মুম্বই, দিল্লি, বেঙ্গালুরু, হায়দরাবাদ, নয়ডা, জয়পুর, কোঝিকোড়, থানে, চেন্নাই, পুনে, সুরাত, লখনউ, ইন্দোর, তিরুবনন্তপুরম, জলন্ধর-সহ স্টেশন থেকে বাংলার বিভিন্ন স্টেশনে পৌঁছবে এই বিশেষ ট্রেনগুলি। এই সংক্রান্ত তারিখ এবং স্টেশনের নাম-সহ সম্পূর্ণ তালিকাও টুইটারে শেয়ার করেছেন মুখ্যমন্ত্রী। যা অনুযায়ী, দেশের বিভিন্ন রাজ্য থেকে যাত্রী নিয়ে বিশেষ এই ট্রেনগুলি বাংলার হাওড়া, আসানসোল, বর্ধমান, দুর্গাপুর, খড়গপুর, ডানকুনি, মালদা টাউন, নিউ জলপাইগুড়ি, কৃষ্ণনগর, বহরমপুর, নিউ কোচবিহার স্টেশনে পৌঁছবে।

টুইটে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, “দেশের বিভিন্নপ্রান্তে আটকে থাকা মানুষ, যাঁরা বাংলায় ফিরতে চান তাঁদের সাহায্যের অঙ্গীকার মেনে অত্যন্ত খুশি সঙ্গে জানাচ্ছি যে, আমরা ১০৫টি স্পেশাল ট্রেনের বন্দোবস্ত করেছি। আগামী দিনে এই স্পেশাল ট্রেনগুলি বাংলায় ফিরতে চাওয়া মানুষদের নিয়ে রাজ্যের বিভিন্ন জায়গায় আসবে।”

ভিনরাজ্যে আটকে পড়া রাজ্যের বাসিন্দাদের ফেরানোর বিষয়টি নিয়ে এক রাজনৈতিক তরজা শুরু হয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর চিঠির পরেই। পরিযায়ী শ্রমিকদের ফেরানো নিয়ে কেন্দ্রের পক্ষ থেকে সেই চিঠি আসে মুখ্যমন্ত্রীর কাছে। যদিও, রাজ্য সরকার দাবি করে অনেক আগে থেকেই রেল মন্ত্রকের কাছে পরিযায়ী শ্রমিকদের ফেরাতে ট্রেনের আবেদন করেছে পশ্চিমবঙ্গ।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: