Nation

এবার গ্রীষ্মে মন ভালো করতে আসছে ম্যাংগো ম্যানের ডক্টর ম্যাংগো

মালিহাবাদের ম্যাঙ্গো ম্যান এবার চাষ করেছেন এক অভিনব আমের প্রজাতির

পল্লবী : চারিদিকে করোনা পরিস্থিতির কারণে সকলের মন ই ভারাক্রান্ত। খারাপ খবর ছাড়া খুব একটা ভালো খবর নেই কারোর কাছেই। ফোন, টিভি খুললেই এসব খবরে নাজেহাল মানুষের মন হালকা করতে একটা মন ভালো করা আমের কথা নিয়ে এলো ওপিনিয়ন টাইমস। ভদ্রলোকের নাম হলো হাজি কলিমুল্লা। অবশ্য তিনি ম্যাংগো ম্যান হিসেবেই বেশি জনপ্রিয়। তার রয়েছে বিশাল আমের বাগান। মালিহাবাদের ম্যাঙ্গো ম্যান এবার চাষ করেছেন এক অভিনব আমের প্রজাতির।

২টি প্রজাতির আমের শঙ্কর ঘটিয়ে নতুন আম ফলানোয় কলিমুল্লা বেশ পটু। আর এবারও সেই পক্রিয়া অনুসরণ করেই জন্ম দায় ডক্টর ম্যাংগো। নিশ্চই মনে হচ্ছে তো যে আমের নাম আবার এমন হয় নাকি ? হ্যাঁ হয় হয় করোনা আবহে জন্ম নিয়েছে যে। তাই করোনার বিরুদ্ধে সামনের সারিতে দাঁড়িয়ে জীবনকে তুচ্ছ করে লড়াই চালিয়ে যাওয়া চিকিত্‍সকদের সেলাম জানিয়ে কলিমুল্লা তাঁর এই নয়া আমের নাম রেখেছেন ডক্টর ম্যাঙ্গো।

এই ডক্টর ম্যাঙ্গো আদপে দশেরি ঘরানার আম। এটির বিশেষত্ব হল এই আম অনেকদিন ভাল থাকে। আর এর মিষ্টত্ব যে কোনও আম বিলাসীকে বিভোর করে দিতে পারে। হাজি কলিমুল্লাকে মালিহাবাদের মানুষ একডাকে চেনেন। অবশ্যই তাঁর অদ্ভুত ক্ষমতার জন্য। তিনি আম সম্বন্ধে এতটাই ভাল জানেন, আম গাছকে হাতের তালুর মত চেনেন যে একটি আম গাছে তিনি ৩০০ রকম আমের ধরণ ফলিয়ে মানুষকে চমকে দিয়েছিলেন একসময়ে। তাঁর এই অদ্ভুত আম ফলানোর ক্ষমতার জন্য তিনি পদ্মশ্রী সম্মানেও ভূষিত হন।

কলিমুল্লা আম ফলানোর সঙ্গে সঙ্গে সেই আমটিকে বিখ্যাত মানুষের সঙ্গে জড়িয়ে দেন। তাঁর একটি আমের ধরণ নাম পেয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। একটি পেয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের। একটি পেয়েছে শচীন তেন্ডুলকরের। আর অন্য একটি পেয়েছে ঐশ্বর্য রাইয়ের নাম। কলিমুল্লার আরও এক আশ্চর্য আম হল আনারকলি। আনারকলি আমের বিশেষত্ব হল এই আমের ২টি স্তর থাকে। ২টি আলাদা আলাদা শাঁস। ২টি শাঁসের আলাদা আলাদা স্বাদ ও গন্ধ। অথচ আম কিন্তু ওপর থেকে একটিই, আর এমনই অত্যাশ্চর্য আমের জন্মদাতা ম্যাঙ্গো ম্যান।

কি, গ্রীষ্মের শুরুতে আমের ঋতুতে এই ম্যাংগো ম্যান আর তার অভিনব আমের কথা মন ভালো করলো তো ? তাহলে এবছর না হলেও আসছে বছরে গ্রীষ্মে একবার হলেও মালিহাবাদ ভ্রমণ নিশ্চিত ! কি বলেন আম প্রেমীরা ?

চিত্র : সংগৃহিত

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: