Health

এবার দেশে করোনা রুখতে অ্যান্টি ভাইরাল ড্রাগ ফ্যাভিপিরাভির ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ শুরু

ফ্যাভিপিরাভির ওষুধের সক্রিয় উপাদান করোনা চিকিৎসায় কার্যকর হয়েছে এবং এর কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই বলে এপ্রিলে সংবাদমাধ্যমে জানান চিনের এক আধিকারিক।

প্রেরনা দত্তঃ করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনে তেমন ফল মেলেনি, উলটে আমেরিকায় হাইড্রক্সিক্লোরোকুইন প্রয়োগে হিতে বিপরীত হয়েছে, বেড়েছে মৃত্যুর হার। তাই এবার করোনা মোকাবিলায় নয়া অস্ত্র প্রয়োগের ভাবনা, করোনা আক্রান্তকে অ্যান্টি ভাইরাল ড্রাগ ফ্যাভিপিরাভির দেওয়ার কথা ভাবা হচ্ছে। এ বার তৃতীয় দফায় ভাইরাস প্রতিরোধী ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হল। এপ্রিল মাসে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার তরফে ওষুধ প্রস্তুতকারক সংস্থা গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস-কে এই কাজে অনুমতি দেওয়া হচ্ছে। ভাইরাল প্রতিরোধী ফ্যাভিপিরাভির ওষুধ নিয়ে পরীক্ষা নিরীক্ষা শুরু করে দিয়েছে তারা।

জাপানি ড্রাগ ‘ফ্যাভিপিরাভির’বা টি–৭০৫ বানিয়েছে জাপানের ফুজিফিল্ম টোয়ামা কেমিক্যাল। এই ড্রাগের ব্র্যান্ড নাম ‘অ্যাভিগান’। ২০১৪ সালে ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের প্রকোপ যখন মারাত্মক পর্যায়ে পৌঁছেছিল তখন এই ওষুধ বানিয়েছিল জাপানের অন্যতম বড় ফার্মাসিউটিক্যালস ফুজিফিল্ম। ইনফ্লুয়েঞ্জা সারাতে এই ড্রাগ সেই সময় বিজ্ঞানীদের বড় অস্ত্র হয়ে উঠেছিল। যেহেতু ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের সঙ্গে সার্স-কভ-২ ভাইরাসের জিনের কিছুটা মিল আছে, তাই এই মারণ ভাইরাসজনিত রোগ কোভিড-১৯ সারাতেও ফ্যাভিপিরাভির একইভাবে কাজ করবে বলেই দাবি গবেষকদের।

দেশের শীর্ষস্থানীয় ১০ সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীদের উপর এই পরীক্ষা শুরু হয়েছে। এ বছর জুলাই-অগস্টের মধ্যে তা সম্পন্ন হয়ে যাবে বলে আশাবাদী ওই সংস্থা।মঙ্গলবার বম্বে স্টক এক্সচেঞ্জে জমা দেওয়া একটি রিপোর্টে বিষয়টি তুলে ধরে গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস। এই প্রথম দেশের কোনও ওষুধ সংস্থাকে করোনা রোগীদের উপর ভাইরাল প্রতিরোধী ওষুধের পরীক্ষামূলক প্রয়োগে অনুমতি দেওয়া হল বলে জানিয়েছে তারা। কোভিড-১৯ রোগীদের উপর এই ওষুধের কী প্রভাব পড়ে তা দেখতে সকলেই উৎসুক বলে জানিয়েছেন সংস্থার ভাইস প্রেসিডেন্ট মনিকা ট্যানন। এখনও পর্যন্ত করোনার প্রতিষেধক তৈরি না হওয়ায় তাঁদের এই পরীক্ষার ফলাফল অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে বলে আশাবাদী তিনি। তাঁর মতে, এতে কোভিড চিকিৎসার পথে অনেকটাই এগনো যাবে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: