Culture

পুজোর রুটম্যাপ : সেরা পুজো দেখার তালিকা এক নজরে !

পূর্বপুটুয়ারী। পশ্চিম পুটিয়ারি , হরিদেবপুর , বাড়িশা , কুদঘাট

তানিয়া চক্রবর্তী // বিবেকানন্দ পার্ক অ্যাথলেটিক ক্লাব : ৫১ তম বর্ষে এক নতুন চমক নিয়ে এল বিবেকানন্দ পার্ক অ্যাথলেটিক ক্লাব। শিল্পী বিভাস মুখার্জীর পরিকল্পনা ও রূপায়ণে সেজে উঠেছে এই বছরের উপস্থাপনা ” অন্তরালে “. বর্তমানে প্রায় সব পুজো মন্ডপের সাজশয্যা দেখেই আমরা মুগ্দ্ধ হই. কিন্তু আমদের মধ্যে অনেকেই মৃৎশিল্পীদের খোঁজ নিতেও যায় না. বিবেকানন্দ পার্ক অ্যাথলেটিক ক্লাব সেই সব মৃৎশিল্পীদের গল্প তুলে ধরবে যারা আমাদের উপহার দিয়ে চলেছেন চিরাচরিত মৃন্ময়ী প্রতিমা। এই বছরের উপস্থাপনায় মোট খরচ হয়েছে ১০ লক্ষ টাকা। বলাবাহুল্য এই বারের পরিকল্পনাও একদম আলাদা। তার কতটা বাস্তবায়িত করতে পেরেছেন তাই দেখার।

ঠাকুরপুকুর ক্লাব : ১৯ তম বর্ষে এক নতুন চমক নিয়ে এল ঠাকুরপুকুর ক্লাব। শিল্পী অরিন্দম নাথের পরিকল্পনা ও রূপায়ণে সেজে উঠেছে এই বছরের উপস্থাপনা ” উমার কথ কথা “. একটি মেয়ের জীবনে বিয়ের দিনকে সব থেকে গুরুত্বপূর্ণ বলে ধরা হয়. কারণ, বিয়ের পরের নতুন জীবন একটি মেয়ের কাছে সম্পূর্ণ আলাদা হয়. কিন্তু সেই নতুন জীবন যদি হয়ে ওঠে গলার ফাঁস হয়ে দাঁড়ায়। নারীর গহনা তখন হয়ে ওঠে শিকলের সম. নারীর অবমাননায় ধংসের পথে ক্রমে এগিয়ে চলেছে পৃথিবীর ভারসাম্য। যার ফলেই দেবী হৈমবর্তীর আগমণ। তিনি দেবী দুর্গার ওপর রূপ. পৃথিবীর এমন অবস্থা দেখে দেবীর চন্ডীকা দেবীসত্তার আবির্ভাব হয়. এই দেবীর পূজায় মত্ত হয়েছে ঠাকুরপুকুর ক্লাব। তাদের ধারণা দেবী চন্ডীকা সত্তার জাগরণে নারীসত্তাও জাগরিত হবে. এই বছরের উপস্থাপনায় মোট খরচ হয়েছে ১৫ লক্ষ টাকা। প্ৰতিবারের মতো এই বারের উপস্থাপনাও অন্যরকম চিন্তাধারা আনবে দর্শকের মনে। তাদের পরিকল্পনাটি ঠিক কতটা বাস্তবে রূপায়ণ করতে পেরেছেন সেটাই দেখার।

বড়বাগান কালচারাল এসোসিয়েশান : ৩৮ তম বর্ষে এক নতুন চমক নিয়ে এল বড়বাগান কালচারাল এসোসিয়েশান। শিল্পী রাকেশ দাসের পরিকল্পনা ও রূপায়ণে সেজে উঠেছে এই বছরের উপস্থাপনা ” নির্বাসন “, বৃদ্ধাশ্রম কি তা আমাদের সকলেরই অবগত। প্রায়ই এমন দৃশ্য ভেসে আসে মা – বাবাকে রেখে আসছে সন্তানেরা। তারপর তাদের খোঁজ নিতেও কেউ আসেনা। জানতেও চায়না যে তারা কেমন আছেন। কিন্তু মা – বাবারা শত নির্যাতনের পরেও নিজেদের সন্তানদের জন্য দুশ্চিন্তা করেন। সেই সব মা – বাবাদের গল্প তুলে ধরবে বড়বাগান কালচারাল এসোসিয়েশান। এই বছরের উপস্থাপনায় মোট খরচ হয়েছে ২০,০০,০০০ টাকা। বলাবাহুল্য এই বারের পরিকল্পনাও একদম আলাদা। তার কতটা বাস্তবায়িত করতে পেরেছেন তাই দেখার।

ফ্রেন্ডস ইলেভেন ক্লাব : ৬৮ তম বর্ষে এক নতুন চমক নিয়ে এল ফ্রেন্ডস ইলেভেন ক্লাব। শিল্পী পুচং এর পরিকল্পনা ও রূপায়ণে সেজে উঠেছে এই বছরের উপস্থাপনা ” ওঁকারা “, হিন্দু শ্রাস্ত্রে বর্ণিত আছে সৃষ্টি, স্থিতি ও বিনাশের দেবতা হলেন মহাদেব। এই বর্ণনা অনুসারে বিশ্বব্রম্ভান্ড ও মানুষ উভয়ই সৃষ্টির মূল কারিগর হলেন দেবাদিবেদ মহাদেব। আমরা জানি একটি পিন্ডের বিস্ফরণের ফলে পৃথিবীর সৃষ্টি। কিন্তুই সেই পিন্ডের উৎপত্তির ব্যাপারে বৈজ্ঞানিকরা সঠিক ব্যাখ্যা দিতে পারেনি। তবে হিন্দু শ্রাস্ত্র মতে, এই পিন্ডটি হল দেবাদিদেব মহাদেব। এই বছর ফ্রেন্ডস ইলেভেন ক্লাব মাতৃ আরাধনার পাশাপাশি মন্ডপ সজ্জায় সৃষ্টি, স্থিতি ও বিনাশের দেবতা দেবাদিদেব মহাদেবের জীবন কাহিনী তুলে ধরছেন। এই বছরের উপস্থাপনায় মোট খরচ হয়েছে ১৪,০০,০০০ টাকা। প্ৰতিবারের মতো এই বারের উপস্থাপনাও অন্যরকম চিন্তাধারা আনবে দর্শকের মনে। তাদের পরিকল্পনাটি ঠিক কতটা বাস্তবে রূপায়ণ করতে পেরেছেন সেটাই দেখার।

হরিদেবপুর নিউ স্পোর্টিং ক্লাব সর্বজনীন দুর্গোৎসব : ২০১৯ সালে এক নতুন চমক নিয়ে এল হরিদেবপুর নিউ স্পোর্টিং ক্লাব সর্বজনীন দুর্গোৎসব। শিল্পী অনিমেশ দাসের পরিকল্পনা ও রূপায়ণে সেজে উঠেছে এই বছরের উপস্থাপনা ” এই গল্পের কোন নাম নেই “। দেওয়ালেরও কান আছে এই প্রবাদটি আমরা সবাই শুনেছি। কিন্তু এই প্ৰবাদের অন্তরের কথা কেউ জানতে চায়না। দেওয়াল তৈরী করার অন্যতম একটি সরঞ্জাম হল ইট. এই ইট তৈরী হয় ইটভাটায়। যেখানে প্রয়োজন হয় প্রচুর মহিলা শ্রমিকের। ইমারতি গবেষণার ইতিহাস এই মহিলা শ্রমিকের নামকরণ করেছে রেজা। এই রেজা শ্রমিকদের জীবন কাহিনী তুলে ধরেছে হরিদেবপুর নিউ স্পোর্টিং ক্লাব সর্বজনীন দুর্গোৎসব। এই বছরের উপস্থাপনায় মোট খরচ হয়েছে ১২,০০,০০০ টাকা। বলাবাহুল্য এই বারের পরিকল্পনাও একদম আলাদা। তার কতটা বাস্তবায়িত করতে পেরেছেন তাই দেখার।

উত্তর বড়িশা শারদোৎসব : ৫৬ তম বর্ষে এক নতুন চমক নিয়ে এল উত্তর বড়িশা সার্বজনীন। শিল্পী ইন্দ্রায়ুধ সেনের পরিকল্পনা ও রূপায়ণে সেজে উঠেছে এই বছরের উপস্থাপনা ” আত্ম সন্ধানে “, বর্তমান ব্যস্ততম দিনে আমরা সকলেই নিজেকে ভুলতে বসেছি। তা সেটা সামাজিক কারণে হোক অথবা ব্যক্তিগত কারণে। কিন্তু মনের অজান্তেই আমরা নিজের সন্ধান চালাই। তবে সেই সন্ধানের সঠিক পথ আমরা আবিষ্কার করতে জানিনা। সেই ক্ষমতা শুধুমাত্র মহাদেবীরই আছে। এই বছর আত্ম সন্ধানের পথ খোঁজার চেষ্টা করছে উত্তর বড়িশা শারদোৎসব। এই বছরের উপস্থাপনায় মোট খরচ হয়েছে ৪,০০,০০০ টাকা। প্ৰতিবারের মতো এই বারের উপস্থাপনাও অন্যরকম চিন্তাধারা আনবে দর্শকের মনে। তাদের পরিকল্পনাটি ঠিক কতটা বাস্তবে রূপায়ণ করতে পেরেছেন সেটাই দেখার।

বড়িশা সবুজ সাথী ক্লাব : ৭৯ তম বর্ষে এক নতুন চমক নিয়ে এল বড়িশা সবুজ সাথী ক্লাব। শিল্পী রঞ্জন ঘোষের পরিকল্পনা ও রূপায়ণে সেজে উঠেছে এই বছরের উপস্থাপনা ” সর্ব ধর্ম সমন্বয়, জগন্নাথের রথ যাত্রা বর্ণময় “, সব ধর্মেই দেবতাদের পূজার ধরণ আলাদা রকমের। কিন্তু অনেকেই মনে করেন এক ধর্মের দেব-দেবীর মধ্যে অন্য ধর্মের দেব-দেবী বর্তমান। তারা কোনো ধর্মের সমর্থন করেন না, আবার কোনো ধর্মের বিরোধিতাও করেন না. তাদের মতে সব দেবতাই এক. তাই এই বছর বড়িশা সবুজ সাথী ক্লাব মা দুর্গাকে বাবা জগন্নাথের বেশে সাজিয়েছেন। মা রথে চড়ে আসবেন বড়িশা সবুজ সাথী ক্লাবের আঙ্গনে। রথের সম্মুখের ঘোড়ায় টান দেবেন ভক্তেরা এবং “জয় জগন্নাথ, জয় মা দূর্গা” ধ্বনি আওড়াবেন। এই বছরের উপস্থাপনায় মোট খরচ হয়েছে ৯,০০,০০০ টাকা। বলাবাহুল্য এই বারের পরিকল্পনাও একদম আলাদা। তার কতটা বাস্তবায়িত করতে পেরেছেন তাই দেখার।

হরিদেবপুর নবীন সাথী ক্লাব : ২০ তম বর্ষে এক নতুন চমক নিয়ে এল হরিদেবপুর নবীন সাথী ক্লাব। শিল্পী সুমিত দাসের পরিকল্পনা ও রূপায়ণে সেজে উঠেছে এই বছরের উপস্থাপনা ” শিকারী কি নিজেই শিকার ? “, মানুষ নিজেকে দেবতার শ্রেষ্ঠ সৃষ্টি ভাবে। কিন্তু সেই ভাবনা ও অহংকারের বশে মানুষ পৃথিবীকে ধংসের পথে নিয়ে চলেছে। ২১ শতকের গ্লোবাল ওয়ার্মিং থেকে শুরু করে আরো অনেক ক্ষয় ক্ষতির জন্য আমরাও দায়ী একথা আমরা ভুলতে বসেছি। প্রকৃতি বা পশু-পাখিদের কষ্ট দেওয়ার মানে ভগবানকে কষ্ট দেওয়া। এই ভাবনা মানুষের সম্মুখে তুলে ধরতে চলেছে হরিদেবপুর নবীন সাথী ক্লাব। এই বছরের উপস্থাপনায় মোট খরচ হয়েছে ৪,৫০,০০০ টাকা। প্ৰতিবারের মতো এই বারের উপস্থাপনাও অন্যরকম চিন্তাধারা আনবে দর্শকের মনে। তাদের পরিকল্পনাটি ঠিক কতটা বাস্তবে রূপায়ণ করতে পেরেছেন সেটাই দেখার।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button

Discover more from Opinion Times - Bengali News

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading