Health

এবার ভরসা ‘এলিজা’

কিট ব্যবহরের অনুমোদন দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ

পল্লবী : এবার অনুমোদন পেলো ‘এলিজা’। কাজে আসতে পারে ভারতের তৈরী টেস্ট কীট টি। টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, পুনেতে অবস্থিত ন্যাশনাল ইন্সটিটিউট অফ ভাইরোলজির উদ্ভাবিত এই টেস্ট কিট ইতিমধ্যে ব্যবহরের অনুমোদন দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ। রবিবার এই বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন বিবৃতিতে জানান, পুনের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজি সাফল্যের সঙ্গে এই প্রথম টেস্ট কিট বানিয়েছে। এর ফলে করোনা প্রতিরোধে বড় একটি ধাপ এগিয়েছে ভারত।

তিনি দাবি করেন, এলিজা নামের এই নতুন কিটগুলোর সঠিক তথ্য দেওয়ার হার অন্যান্য কিটের তুলনায় যথেষ্ট বেশি। আমরা এই কিট দিয়ে আড়াই ঘণ্টার মধ্যে ৯০টি নমুনা পরীক্ষা করেছি। সবগুলোই সঠিক ফল দিয়েছে।মহারাষ্ট্র, গুজরাট ও দিল্লির মতো ভারতের যেসব অঞ্চলে করোনার সংক্রমণ বেশি সেখান এই টেস্ট কিট আপাতত ব্যবহার করা হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। র‍্যাপিড টেস্ট কিটটি প্রচুর পরিমাণে উত্‍পাদনের জন্য জিডাস নামে একটি হেলথকেয়ার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে এনআইভি।

মঙ্গলবার দেশে মোট করোনা আক্রান্ত ৭০ হাজার ৭৫৬ জন, গত ২৪ ঘণ্টায় কোভিডের গ্রাসে ৩ হাজার ৬০৪ জন। হু হু করে বাড়ছে সংক্রমণ। বিশেষজ্ঞদের আশঙ্কা সত্যি করে হয়তো আর এক থেকে দু দিনের মধ্যেই চিনকে পেরিয়ে যাবে খুব সহজেই। এই অবস্থায় ভারতের নিজস্ব টেস্টিং কীটের প্রয়োজন। তাই এবার র‍্যাপিড করোনা টেস্ট কিট ‘এলিজা’ ঠিক কতটা কার্য্যকরী হবে তার ফলাফল দেখার জন্যই মুখিয়ে স্বাস্থমন্ত্রক।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: