Education Opinion

এবার সতর্কতায় খড়্গপুর IIT, নেবে অনলাইন ব্যাবস্থা।

খড়্গপুর IIT তে করোনা সচেতনতায় ক্লাস নেওয়া হবে অনলাইন-এ এমনটাই জানালেন খড়্গপুর কতৃপক্ষ।

পল্লবী : চারিদিকে করোনার ভয়। আর সেই জায়গা থেকে দাঁড়িয়ে সমস্ত স্কুল কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন ওপরমহল। তবে এ ভাবে যদি সব বন্ধ করে রাখা হয় তবে কিভাবে এগোবে পড়াশোনা? এই প্রশ্নের উত্তর নিয়ে হাজির হলো খড়্গপুর IIT। কতৃপক্ষ জানিয়েছে যে সমস্ত ক্লাস বন্ধ থাকবে ৩১ মার্চ অবধি। কিন্তু প্রয়োজনীয় ক্লাস গুলি অন লাইন এ নেওয়া হবে তবে প্রাকটিক্যাল ক্লাস গুলি সম্পূর্ণ বন্ধ থাকবে।

শুক্রবার সন্ধ্যায় একটি গুরুত্বপূর্ণ সভার পরই আইআইটি কর্তৃপক্ষ এই নির্দেশিকা জারি করে। তাতে বলা হয়েছে, শুধু আইআইটি নয়, ক্যাম্পাসের অভ্যন্তরে কর্মীদের ছেলেমেয়েদের জন্য যে পাঁচটি বিদ্যালয় রয়েছে সেখানেও পঠনপাঠন বন্ধ রাখতে হবে।

কতৃপক্ষ জানিয়েছে যে ছাত্রছাত্রীদের যদি বাইরে বেরোতেই হয় তবে তা শুধুমাত্র বাড়ি যাওয়ার জন্য নতুবা নয়। উল্লেখ্য আইআইটি ক্যাম্পাসের মধ্যে ডজন খানেকেরও বেশি হোস্টেলে ১৩ হাজার ছাত্রছাত্রী থাকেন। অন্যদিকে অধ্যাপক ও কর্মী মিলিয়ে ১০ হাজার জন তাঁদের জন্য নির্ধারিত আবাসনে থাকেন। তাই তাদের সুস্থ রাখার জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিচ্ছে IIT ।

তবে অনলাইন এ ক্লাস হলেও বন্ধ থাকবে ল্যাব। আইআইটি ক্যাম্পাসের মধ্যে কেন্দ্রীয় বিদ্যালয়, পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ অনুমোদিত হিজলি হাই স্কুল ছাড়াও আরও তিনটি বেসরকারি স্কুল রয়েছে। তাতে পড়ুয়ার সংখ্যা প্রায় ৫ হাজার। ওই বিদ্যালয়গুলিতে পঠনপাঠন স্থগিত রাখতে বলেছে আইআইটি কর্তৃপক্ষ। প্রত্যেকজন স্টুডেন্ট এবং স্টাফেদের সুস্থ রাখার দায়িত্ব তাদের। তাই এই বিষয়ে নানান পদক্ষেপ নিচ্ছেন তারা। বাইরের কোনো লোক কে ক্যাম্পাস এ ঢোকার অনুমুতি দিচ্ছেন না , এর সাথে সাথে বিভিন্ন হোর্ডিং পোস্টারের মাধ্যমে সচেনতন করছে সবাই কে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: