Weather

কবে আসছে বর্ষা ? মৌসুম ভবন জানাচ্ছে বাংলায় বর্ষা আসবে ১১ জুন নাগাদ

হাওয়া অফিস সূত্রে খবর আমপানের জেরে বাংলায় বর্ষার আগমন খানিক আগেই

পল্লবী : যাক গরমের এই মরসুমে লকডাউন চলে শান্তি পেলো ওই মানুষ গুলো যারা চাদি ফাটা রোদের মধ্যে ভ্যান চালিয়ে নিয়ে যায় বালির বস্তা, মাথায় নিয়ে দৌড়োয় ইটের বোঝা। কিন্তু এখন ? এখন তো ধীরে ধীরে পরিস্থিতি সাভাবিক হচ্ছে আর তার সাথে সময় সময় বাড়ছে সূর্যের তেজ। তাহলে একমাত্র ভরসা হলো বর্ষা। আর এই বর্ষা নিয়েই কেন্দ্রীয় আবহাওয়া ভবন জানিয়েছে যে, বাংলায় বর্ষা আসবে ১১ জুন নাগাদ। সাধারণত ১৫ জুন বাংলায় বর্ষা আসে। কিন্তু সাগরের হওয়ার ধাক্কা এবং অপরদিকে আমফান এগিয়ে আনছে বাংলায় বর্ষা আগমনের সময়কে। এমনটাই জানাচ্ছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর।

মৌসুম ভবন সূত্রে আরো জানা যাচ্ছে, পয়লা জুনে কেরলেও চলে আসতে পারে বর্ষা। এর দিকেই তাকিয়ে রয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কারণ কেরলে বর্ষার গতিবিধির উপরেই নির্ভর করে বাংলায় মৌসুমী বায়ুর প্রবেশ। এদিকে, শহর জুড়ে তাপমাত্রা কখনো বাড়ছে আবার দমকা হওয়ার সাথে সাথে কখনো কমছে। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি ছিল।

আকাশ জুড়েও চলছে মেঘ আর রোদ্দুরের লুকোচুরির খেলা। কি আর করবে লকডাউনের অবসর সময় টুকু তো কাটাতে হবে ! গতকাল সকালে ঘড়িতে ঠিক ৮ টা রোদ ঝলমলে আকাশ একেবারে অন্ধকার করে আসে আবার তার কিছু সময়ের মধ্যেই মেঘ কেটেও যায়। গত কিছুদিন আগে বিকেলের দিকে কালবৈশাখীরও দেখা মিলেছে। যার গতিবেগ ছিল ঘন্টায় ৯৬ কিলোমিটার। সামান্যতম ক্ষয়ক্ষতিও হয়েছে। তবে গতকাল রাতে শহরবাসীর ঘুম ভেঙেছে মেঘের গর্জনে একাধিক জায়গায় বৃষ্টিরও খবর মিলেছে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: