Health

কবে পাবো করোনা থেকে মুক্তি ? দিতে পারছে না কেউ উত্তর।

সিঙ্গাপুরের এক বিশ্ববিদ্যালয় অনুযায়ী জুলাইয়ে শেষ হবে ভারতে করোনার প্রকোপ, তবে তা মানতে নারাজ অনেকেই

@ দেবশ্রী : গোটা বিশ্বে দাপিয়ে বেড়াচ্ছে করোনা ভাইরাস। চারিদিকে মহামারীর রূপ নিয়েছে। প্রত্যেকটি মানুষ আছেন আতঙ্কে। সবার একটাই প্রশ্ন কবে মুক্তি পাব এই মারণ ভাইরাস থেকে। বিভিন্ন দেশের গবেষকরাই এই কাজে নেমে পড়েছেন বেশ অনেকদিন ধরেই। ভ্যাকসিন তৈরিতেও অনেক দেশই এখনও পর্যন্ত বেশ কিছু সাফল্য পেয়েছে। তবে এবার সিঙ্গাপুরের ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইনের গবেষণাতেও দেখা গেল আশার আলো। অন্তত ভারতের জন্য তো বটেই।

সারা দেশ জুড়ে চলছে লকডাউন। কিন্তু লকডাউনের মধ্য়েও ৩০ হাজার ছোঁয়ার পথে করোনা আক্রান্তের সংখ্যা। মৃতের সংখ্য়াও লাফিয়ে লাফিয়ে বাড়ছে। আগামী ৩ মে-র পরেও গ্রিন জোন বাদে সর্বত্র যে লকডাউন থাকছে, তা একপ্রকার নিশ্চিত। এই পরিস্থিতিতে সকলের একটাই প্রশ্ন। করোনার হাত থেকে কবে মুক্তি পাওয়া যাবে?

সিঙ্গাপুরের বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুযায়ী, ভারতে মে মাসেই নিয়ন্ত্রণে আসবে করোনা। ২১-২২ মে-র মধ্য়েই পুরোপুরি নিয়ন্ত্রণে আসতে পারে করোনা। ভারতে ৯৭% পর্যন্ত কমতে পারে করোনা সংক্রমণ।আগামী ১লা জুনের মধ্য়ে ৯৯% করোনা আক্রান্তই সুস্থ হয়ে উঠতে পারেন। আর ২৬ জুলাইয়ের মধ্যে পুরোপুরি করোনা মুক্ত হতে পারে ভারত। এবং ডিসেম্বরে করোনা থেকে মুক্ত হতে পারে গোটা বিশ্বও।

সিঙ্গাপুর বিশ্ববিদ্যালয়ের গবেষণার সঙ্গে মিলে যাচ্ছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্য়াল রিসার্চের পূর্বাভাসও। ICMR-এর পূর্বাভাস অনুযায়ী, মে মাসের প্রথম সপ্তাহে দেশে আক্রান্তে সংখ্যা শীর্ষে পৌঁছতে পারে। তবে মে-র দ্বিতীয়ার্ধ থেকে কমতে পারে করোনা আক্রান্তের সংখ্য়া। চিনের করোনা পরিস্থিতির উপর ভিত্তি করে একটি গাণিতিক মডেল তৈরি করেছেন সিঙ্গাপুরের গবেষকরা। আর সেই গবেষণায় চিনের মডেলের উপর ভিত্তি করে বিভিন্ন দেশের ক্ষেত্রে পূর্বাভাস দেওয়া হয়েছে।

তবে বিশেষজ্ঞরা বলছেন, এই গবেষণার সঙ্গে বাস্তব-চিত্র মেলার সম্ভাবনা খুবই কম। কারণ সিঙ্গাপুরের গবেষণাটি করা হয়েছে মূলত ধারণা ও পরিস্থিতির উপর ভিত্তি করে। আর চিনের সঙ্গে ভারত বা অন্য় কোনও দেশের পরিস্থিতি মিলবে, তার কোনও বাস্তব ভিত্তি নেই। তাই এই গবেষণাকে গুরুত্ব দিতে নারাজ অনেকেই। তাহলে কবে মুক্তি পাবো আমরা করোনা থেকে সেই প্রশ্ন রয়েই যাচ্ছে।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button
%d bloggers like this: