Nation

করোনার থাবা সিকিমে : তিন মাস করোনা যুদ্ধের পর এবার “১”

সিকিম প্রশাসন অনেক আগেই নজর কেড়েছে বিশ্ববাসীর কাছে ,যাদের ৬৭% আয় আসে পর্যটন দিয়ে তাদের , সেখানে তিন মাস রুখে দিয়েছে করোনা সংক্রমণ কে !

পল্লবী : গোটা বিশ্বজুড়ে যখন কোভিড-১৯-এ আক্রান্তের সংখ্যা ৫.৩ মিলিয়নের বেশি। মৃতের সংখ্যা অন্ততপক্ষে ৩,৪০,৮৭৫। তখন ভারতীয় রাজ্য সিকিম ছিল সম্পূর্ণ করোনা মুক্ত। কিন্তু শেষ রক্ষা আর হলো কই ! প্রথম করোনা রোগীর সন্ধান মিললো, এবার সিকিমে। ভারতের একমাত্র রাজ্য হিসেবে এতদিন পর্যন্ত করোনামুক্ত ছিল উত্তর-পূর্বের রাজ্য সিকিম। কিন্তু এবার সেখানেও প্রথম করোনা রোগীর সন্ধান মিলেছে। দিল্লি থেকে ফেরা এক যুবকের করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে বলে জানিয়েছেন সিকিমের স্বাস্থ্য অধিকর্তা ডাঃ পিটি ভুটিয়া।

তিনি জানান, দক্ষিণ সিকিমের রাবাংলার বাসিন্দা ওই যুবক সম্প্রতি দিল্লি থেকে সিকিম ফেরেন। ২১ মে তাঁর শরীরে কোভিড-১৯-এর কিছু উপসর্গ দেখা দেয়। এরপর তাঁর শরীর থেকে দেহরস নিয়ে পরীক্ষার জন্য পাঠানো হয় শিলিগুড়ির উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে। রিপোর্ট পজিটিভ এসেছে। ইতিমধ্যেই আক্রান্ত যুবক সম্প্রতি যাঁদের সংস্পর্শে এসেছিলেন তাঁদের খোঁজ চলছে। সিকিম, নাগাল্যান্ড ও লাক্ষাদ্বীপ এর সেই তালিকা থেকে এবার বেরিয়ে গেল সিকিম।

এদিকে, গত ২৪ ঘন্টায় ৬৬৫৪জন নতুন করে আক্রান্ত হয়েছেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে, এই নিয়ে ভারতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১,২৫,১০১। মৃত্যু হয়েছে ৩৭২০ জনের। গত ২৪ ঘন্টায় মারা গিয়েছেন ১৩৭ জন। মহারাষ্ট্র, বিহার, গুজরাত, দিল্লি করোনা ভাইরাসের আঁতুড়ঘর হিসেবে চিহ্নিত হয়েছে ইতিমধ্যেই। প্রতি এগারো দিন অন্তর আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে বলে খবর। করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে খুব একটা সুবিধাজনক অবস্থায় নেই দেশ। বিশেষজ্ঞরা জানিয়েছিলেন মে-জুন মাসে সর্বোচ্চ কামড় বসাবে করোনা ভাইরাস। সেই পথেই হাঁটছে ভারত। জানা গিয়েছে ইতিমধ্যেই আন্তর্জাতিক হটস্পটে পরিণত হয়েছে দেশ।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: