Economy Finance

করোনার থেকেও খারাপ পরিস্থিতি অপেক্ষা করছে বিশ্ববাসীর জন্য

বিশ্বের অর্থনৈতিক ব্যবস্থার প্রায় ৯০ শতাংশের উপর প্রভাব পড়েছে এই লকডাউনে

পল্লবী : একটা ভাইরাস চোখের একটা পলকের মধ্যেই এলোমেলো করে দিলো সবকিছু । বছরের ৫ টা মাস কেটে অর্ধেক বছর কাটতেও আর খুব বেশি দিন বাকি নেই। চলছে লকডাউন। আয় নেই এক বৃহৎ অংশের মানুষরে হাতে। আয় নেই দেশের, শুন্য হচ্ছে অর্থ ভান্ডার। তার সাথে বিশ্বের অর্থনৈতিক ব্যবস্থার প্রায় ৯০ শতাংশের উপর প্রভাব পড়েছে এই লকডাউনে। যার ফলে কোথাও বিপর্যস্ত হয়েছে সরবরাহ ব্যবস্থা, কোথাও গিয়েছে কাজ, আর কোথাও বা পণ্য-পরিষেবার চাহিদা ঠেকেছে তলানিতে। যার মিলিত প্রভাবে ২০২০ সালে বিশ্ব অর্থনীতি সরাসরি ৩.২% সঙ্কুচিত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে রাষ্ট্রপুঞ্জের বছরের মধ্যবর্তী সময়ের রিপোর্টে।

যে সঙ্কোচন ১৯৩০-এর দশকের মহামন্দার পরে বৃহত্তম। এর জেরে আগামী দু’বছর বিশ্ব অর্থনীতির বহর কমতে পারে ৮.৫ লক্ষ কোটি ডলার। গত চার বছরে অর্থনীতি যতটা বেড়েছে, ঠিক ততটুকুই মুছে যেতে পারে করোনার আক্রমণে। যে বিষয়টি সব চেয়েবেশি ভাবিয়ে তুলছে তা হলো, এর ফলে চলতি বছর সারা বিশ্বে নতুন করে ৩.৪৩ কোটি মানুষ চলে আসতে পারেন চূড়ান্ত দারিদ্রের বৃত্তে। রাষ্ট্রপুঞ্জের মাপকাঠিতে যাঁদের আয় দিনে ১.৯ ডলারের নীচে। শুধু তা-ই নয়, ২০৩০ সালের মধ্যে ওই গণ্ডিতে চলে আসবেন নতুন ১৩ কোটি।

অন্যদিকে রাষ্ট্রপুঞ্জের পূর্বাভাস অনুযায়ী, ‘চলতি ক্যালেন্ডারবর্ষে ভারতের বৃদ্ধি ১.২ শতাংশে সীমাবদ্ধ থাকতে পারে। গত বছর বৃদ্ধি হয়েছিল ৪.১%। কিন্তু করোনা যদি দ্বিতীয় বার ঝাপটা দেয়, তা হলে দেশ ও বিশ্বের অর্থনীতির ছবি আরও খারাপ হতে পারে’ বলে জানিয়েছে রাষ্ট্রপুঞ্জ। রিপোর্টে আরও বলা হয়েছে, বছরের প্রথম ত্রৈমাসিকে সারা বিশ্বের বাণিজ্য এক বছর আগের তুলনায় প্রায় ৩% কমেছে। আর দ্বিতীয় ত্রৈমাসিকে তা ২৭% কমতে পারে।

উঁচুমহলের সকল অর্থনীতিবিদেরাও এই আশঙ্কাই প্রকাশ করেছে। করোনা পরিস্থিতির থেকেও কি অতীব ভয়াবহ হতে চলেছে ভবিষ্যত। গোটা বিশ্বেরই মূল কান্ড হলো অর্থনীতি আর সেই অর্থনীতিই যদি একেবারে ভেঙ্গে পরে তাহলে কি দুর্গতি আস্তে চলেছে তা ভেবেই শিউরে উঠছে একাধিক মহল। অন্যদিকে দেশের দিকে দেখতে গেলে একই বেহাল অবস্থা অব্যাহত। একটি সাধারণ সরকারি বাসের নূন্যতম ভাড়া যদি ২০ টাকা হয় তাহলে সেখান থেকেই গোটা চিত্রের পরিসংখ্যান সাজিয়ে ফেলা যাচ্ছে মাথায়। কি হবে আগত দিনগুলিতে ভাবাচ্ছে সকলকে !

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: