Nation

করোনার ভয়াবহ রুপ আমেরিকাতে, মৃতের সংখ্যা ছাড়াল ৭৮ হাজার

এই পরিস্থিতিতে এইচ ওয়ান বি ভিসা নিষিদ্ধ ঘোষণা করতে চলেছে আমেরিকা

প্রেরনা দত্তঃ মার্কিন মুলুকে ২৪ ঘন্টায় প্রায় ১ হাজারে এসে ঠেকেছিল করোনায় মৃত্যু। আশার আলো দেখতে শুরু করেছিল যুক্তরাষ্ট্র। কিন্তু কোথায় কী? ফের সেই সংখ্যা পৌঁছেছে প্রায় আড়াই হাজারে। রেহাই নেই আমেরিকার। মার্কিন মুলুকে মৃত্যু হয়েছে কমপক্ষে ৭৮ হাজার ৬১৬ জনের।আক্রান্ত ১৩ লক্ষের বেশি মানুষ। ভয়ঙ্করভাবে থাবা বসিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে, সেদেশে অসংখ্য মানুষের মৃত্যু হচ্ছে, প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তে।র সংখ্যা। এই পরিস্থিতিতে মার্কিন মুলুকেও বাড়ছে বেকারত্ব। আর এই সময়েই আরও কড়া সিদ্ধান্ত নিতে চলেছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন .

জানা গেছে, সেখানে এইচ ওয়ান বি ভিসাকে (H-1B Visa) সাময়িকভাবে নিষিদ্ধ করার কথা বিবেচনা করা হচ্ছে। ফলে সংকটের মধ্যে রয়েছেন সেদেশে কর্মরত ভারতীয় আইটি প্রফেশনাল সহ অন্যান্যরা, যাঁরা ওই ভিসার (US Visa) মাধ্য়মেই সেখানে কাজ করছেন। এইচ ওয়ান বি ভিসা হ’ল এমন একটি ভিসা (Work-Based Visas) যা মার্কিন সংস্থায় তাত্ত্বিক বা প্রযুক্তিগত দক্ষতার বিভিন্ন পেশায় ভারত ও চিনের মতো দেশ থেকে বিদেশি কর্মী নিয়োগের অনুমতি দেয়। পরিসংখ্যান বলছে, এইচ ওয়ান বি স্ট্যাটাসে আমেরিকায় এখন ৫ লক্ষেরও বেশি প্রবাসী কর্মরত রয়েছেন।

মার্কিন রাস্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, করোনা ভ্যাকসিন আমেরিকা হাতে পাবে এবছরের মধ্যেই। ওয়াশিংটন ডিসির লিংকন মেমোরিয়ালে ফক্স নিউজের “টাউন হল” নামক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ট্রাম্প বলেন, তিনি আশা করেন এ বছরের শেষের মধ্যে আমেরিকার যাতে চলে আসবে করোনা ভাইরাসের ভ্যাকসিন।

হু -এর দেওয়া পরিসংখ্যান বলছে শেষ ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৮৭ হাজার ৭২৯ জন। এরফলে বিশ্বে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩৭ লক্ষ ৫৯ হাজার ৯৬৭ জন। মোট মৃত্যু হয়েছে ২ লক্ষ ৫৯ হাজারের বেশি মানুষের।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: