Health

করোনার মহামারী শেষ হতে এখন অনেক দেরি, আর তার মধ্যে চিন্তা শিশুদের নিয়ে : হু

সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পৃথিবী থেকে করোনার প্রকোপ এত তাড়াতাড়ি শেষ হবে না বলে মত তাঁদের।

প্রেরনা দত্তঃ বিশ্বজুড়ে করোনার প্রবল দংশনের মাঝে ফের একবার অসহায় বার্তা বিশ্বস্বাস্থ্য সংস্থা হু-র। হু কর্তা গ্যাব্রিয়েসস ফের একবার জানিয়েছেন এই প্রবল মহামারীর থেকে বিশ্ব এখনই মুক্তি পাবে না।
পৃথিবী থেকে করোনার প্রকোপ এত তাড়াতাড়ি শেষ হবে না বলে মত তাঁদের। হু-র প্রধান টেডরোজ অ্যাডানম ঘিব্রিইয়েসাস জানিয়েছেন লকডাউন পরিস্থিতি থেকে বেরোনো এখনই উচিত নয় কোনও দেশের। কারণ এখনও ভয় কাটেনি।

বিশ্ব জুড়ে শিশুদের স্বাস্থ্য নিয়ে চিন্তা প্রকাশ করেন হু-প্রধান। তিনি বলেন যেভাবে প্রতিটি দেশে স্বাস্থ্য পরিষেবার গতানুগতিক ধারা ধাক্কা খাচ্ছে, তাতে সবথেকে ক্ষতিগ্রস্থ শিশুরা। আফ্রিকা, পূর্ব ইউরোপ, লাতিন আমেরিকা ও এশিয়ার কিছু দেশের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন টেডরোজ।
হুয়ের কর্তা জানিয়েছেন, তিনি আপাতত আফ্রিকা,পূর্ব ইওরোপ, ল্যাটিন আমেরিকা,এশিয়া নিয়ে ভীষণভাবে চিন্তিত। তার চেয়েও বেশি তাঁর উদ্বেগ রয়এছে বিশ্বে শিশুদের নিয়ে।

করোনা বাদে বাকি বিভিন্ন রোগের ভ্যাকসিন আপাতত কমতির দিকে। বহু দেশের সীমান্ত সিল হওয়ার জন্য এমন পরিস্থিতি। সীমান্ত সিল হওয়ায় যাতায়াত বন্ধ হয়ে গিয়েছে, ফলে ভ্যাকসিনের আদানপ্রদান মুশকিল হয়ে যাচ্ছে। বিশ্বের ২১ টি দেশে এই সমস্যা চাগাড় দিচ্ছে বলে তিনি জানান।

হু-র আশঙ্কা এভাবে চলতে থাকলে করোনা পরবর্তী পরিস্থিতি আরও মারাত্মক হবে। সেক্ষেত্রে মহামারী হয়ে দেখা দিতে পারে ম্যালেরিয়া, বিশেষত আফ্রিকার কিছু দেশে। সেইসব দেশে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার কাজ চালাচ্ছে হু বলে জানান তিনি।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: