Economy Finance

প্রবৃদ্ধি সমর্থন করার জন্য RBI রেপো রেট অপরিবর্তিত রাখে 4 শতাংশ, সামঞ্জস্যপূর্ণ অবস্থান বজায় রাখে

সিপিআই মূল্যস্ফীতি 2021-22 এর জন্য 5.3% অনুমান করা হয়েছে

নয়াদিল্লি/মুম্বাই, 8 ডিসেম্বর (ইউএনআই) : করোনাভাইরাস ওমিক্রনের নতুন রূপের বৈশ্বিক ভীতির মধ্যে অর্থনীতির জন্য নিম্নমুখী ঝুঁকি তৈরি করেছে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) বুধবার রেপো রেট 4% এ অপরিবর্তিত রেখেছে অর্থনীতিকে কুশন প্রদান করে যা চলতি অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে (Q2) 8.4% বৃদ্ধির পুনরুদ্ধারের পথে রয়েছে।রেপো রেট সেই হারকে বোঝায় যে হারে বাণিজ্যিক ব্যাংক কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ নেয়। রিভার্স রেপো রেট হল সেই হার যে হারে আরবিআই ব্যাঙ্ক থেকে ঋণ নেয়। কেন্দ্রীয় ব্যাংক পুনরুদ্ধার প্রক্রিয়া সমর্থন করার জন্য উপযুক্ত অবস্থান বজায় রেখেছে।

“ব্যাষ্টিক-অর্থনৈতিক পরিস্থিতি এবং দৃষ্টিভঙ্গির মূল্যায়নের ভিত্তিতে MPC (মনিটারি পলিসি কমিটি) নীতিগত রেপো রেট সংক্রান্ত স্থিতাবস্থা বজায় রাখার জন্য এবং 5:1 সংখ্যাগরিষ্ঠতার সাথে সামঞ্জস্যপূর্ণ নীতির অবস্থান বজায় রাখতে সর্বসম্মতভাবে ভোট দিয়েছে। ফলস্বরূপ, পলিসি রেপো রেট 4% এ অপরিবর্তিত রয়েছে এবং টেকসই ভিত্তিতে প্রবৃদ্ধি পুনরুজ্জীবিত এবং টেকসই করার জন্য এবং মুদ্রাস্ফীতি লক্ষ্যমাত্রার মধ্যে থাকে তা নিশ্চিত করে অর্থনীতিতে কোভিড 19-এর প্রভাব প্রশমিত করার জন্য যতক্ষণ প্রয়োজন ততক্ষণ অবস্থান সহনশীল থাকবে। ছয় সদস্যের MPC-এর তিনদিনের বৈঠকের পর একথা বলেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস।

দাস মূল প্যানেলের প্রধান যা প্রাথমিকভাবে দেশে মূল্য স্থিতিশীলতা বজায় রাখা এবং মুদ্রানীতি প্রণয়নে সহায়তা করার দায়িত্বপ্রাপ্ত। আরবিআই তার বৃদ্ধির পূর্বাভাস ধরে রেখেছে এবং চলতি আর্থিক বছরে অর্থনীতি 9.5% বৃদ্ধি পাবে বলে আশা করছে।আরবিআই গভর্নর উল্লেখ করেছেন যে দেশ এখন কোভিড -১৯ এর অদৃশ্য শত্রুর সাথে মোকাবিলা করার জন্য আরও ভালভাবে প্রস্তুত। তিনি বলেছিলেন যে অর্থনীতির বেশ কয়েকটি সেক্টর প্রাক-মহামারী আউটপুট স্তর অতিক্রম করেছে এবং মুদ্রাস্ফীতি স্বল্পকালীন স্পাইক ব্যতীত 4% লক্ষ্যমাত্রার সাথে বিস্তৃতভাবে সারিবদ্ধ।

দাস বলেছিলেন যে মুদ্রাস্ফীতির গতিপথ RBI এর পূর্ববর্তী অনুমানগুলির সাথে সঙ্গতিপূর্ণ হতে পারে এবং দামের চাপ অবিলম্বে স্থায়ী হতে পারে। উপরন্তু, রবি ফসলের উজ্জ্বল সম্ভাবনার পরিপ্রেক্ষিতে শীতের আগমনের সাথে সবজির দাম একটি মৌসুমী সংশোধন দেখতে পাবে বলে আশা করা হচ্ছে।তিনি বলেন, সরকারের সরবরাহের পক্ষের হস্তক্ষেপ অভ্যন্তরীণ দামে উচ্চ আন্তর্জাতিক ভোজ্যতেলের দাম অব্যাহত রাখার ফলকে সীমিত করেছে।

তিনি বলেন যে বছরের বাকি সময়ে মূল্যস্ফীতির প্রিন্ট কিছুটা বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে কারণ ভিত্তি প্রভাব প্রতিকূল হয়ে যায়। যাইহোক, আশা করা হচ্ছে যে হেডলাইন মুদ্রাস্ফীতি চলতি আর্থিক বছরের চতুর্থ প্রান্তিকে সর্বোচ্চ হবে এবং তার পরে নরম হবে।তিনি বলেছিলেন যে সিপিআই মূল্যস্ফীতি 2021-22 এর জন্য 5.3% অনুমান করা হয়েছে।

“এটি FY22-এর Q3-এ 5.1% এবং FY22-এর Q4-এ 5.7% ঝুঁকি নিয়ে বিস্তৃতভাবে ভারসাম্যপূর্ণ। CPI মুদ্রাস্ফীতি FY22-23-এর প্রথম Q1-এ 5%-এ নেমে আসবে এবং FY22-23-এর Q2-তে 5%-এ থাকবে বলে আশা করা হচ্ছে,” তিনি ঘোষণা করেছিলেন। দাস আরও বলেন যে বাহ্যিক অর্থায়নের প্রয়োজনীয়তা খুবই শালীন এবং শক্তিশালী বাফারদের যেকোনো বিশ্বব্যাপী স্পিল-ওভার প্রতিরোধ করা উচিত।উচ্ছ্বসিত কর রাজস্ব দ্বারা পাবলিক ফাইন্যান্স শক্তিশালী করা হয়েছে। কেন্দ্রীয় ও রাজ্য সরকার এবং আরবিআই এই ফলাফল আনার জন্য একটি অভূতপূর্ব স্কেল এবং সুযোগে নীতিগত পদক্ষেপগুলিকে একত্রিত করেছে, তিনি বলেছিলেন।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button

Discover more from Opinion Times - Bengali News

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading