Health

করোনার রুখতে কতটা সক্ষম হবে লামা অ্যান্টিবডি

গবেষকরা জানাচ্ছেন, উইন্টারের শরীরের ওই অ্যান্টিবডি কোভিড-১৯ দমনে অত্যন্ত সক্রিয়

পল্লবী : সারা বিশ্ব যখন করোনা প্রতিষেধক খুঁজতে নিদ্রাহীন তখনি খোঁজ মিললো বেলজিয়ামের এক খামারবাড়ির ১৩০টি লামার মধ্যের অন্যতম চার বছরের লামা উইন্টার। অন্য লামাদের মতোই উইন্টারও একটা বিশেষ ধরনের অ্যান্টিবডি নিজের শরীরে উত্‍পন্ন করে যা তার শরীরের স্পাইকি প্রোটিনকে পোষিত করতে এবং বেঁধে রাখতে সহায়ক হয়। কিন্তু উইন্টারের শরীরের ওই অ্যান্টিবডি, যার নাম গবেষকরা দিয়েছেন ন্যানোবডি, কোভিড-১৯ দমনে অত্যন্ত সক্রিয়। এমনটাই জানাচ্ছেন গবেষকরা।

যদিও এই গবেষণা এখনও প্রাথমিক স্তরে রয়েছে। তবুও অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয়, বেলজিয়ামের ন্যাশনাল ইন্সটিটিউট অফ হেল্থ অ্যান্ড ঘেন্ট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা আশাবাদী, এই ঘটনায়। উইন্টারের শরীরের অ্যান্টিবডি কীভাবে মানুষের শরীরে কাজে লাগানো যায় তা নিয়ে পরীক্ষানিরীক্ষা শুরু করেছেন তাঁরা।

বিশ্বের সকল দেশ মরিয়া এন্টিবডি তৈরিতে। যে সময় সকলের লক্ষ্য এক হওয়া উচিত সেখানেও চলছে একটু হলেও প্রতিযোগিতা। আর এই প্রতিযোগিতা হলো শ্রেষ্ঠত্বের। এই মহামারী দমনে কে শ্রেষ্ঠ তাই প্রমান করতে মরিয়া সকলে। অন্যদিকে , গঙ্গাজলের প্রতিরোধ ক্ষমতা পরীক্ষা করতে নারাজ আইসিএমআর। অবশ্য এই প্রথম হয়তো নিজেদের মধ্যে লড়াইয়ে লাভ হতে চলেছে সাধারণ মানুষের।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: