Nation

করোনার সাথে হাজির সোয়াইন ফ্লু, অসমে মারা গেছে ২৮০০ শূকর

শূকর হত্যার উপর জারি হয়েছে নিষেধাজ্ঞা, সোয়াইন ফ্লু এর কেন্দ্রস্থলে পরিণত হচ্ছে অসম

@ দেবশ্রী : একেই করোনার কারনে আতঙ্কে রয়েছে সবাই। তার উপর আবার এসে পড়েছে আর এক বিপদ। এবার হল সোয়াইন ফ্লু ! একদিকে দেশ যখন করোনা মোকাবিলায় তত্‍পর, তখন দেশে থাবা বসাচ্ছে সোয়াইন ফিভার। ভারতে এর কেন্দ্রস্থলে পরিণত হচ্ছে অসম। সেখানে ইতিমধ্যে প্রায় ২৮০০ শুকর মারা গেছে।

এ পরিস্থিতিতে অসম দাবি করছে, এই ভাইরাসটিও করোনার মতো চিন থেকেই এসেছে। যদিও অসম সরকার এবিষয়য়ে এখনও কোনো প্রমান পায়নি। পরিসংখ্যান বলছে ২০১৮ থেকে ২০২০ এর মধ্যে মোট ৬০ শতাংশ শূকর মারা গিয়েছে এই ভাইরাসের কারণে।

মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল শূকর রক্ষার্থে বন বিভাগগুলিকে ন্যাশনাল পিজ রিসার্চ সেন্টারের সঙ্গে একজোট হয়ে কাজ করতে বলেছেন। ইতিমধ্যেই অসম ও অরুণাচল প্রদেশের তরফ থেকে পার্শ্ববর্তী রাজ্যগুলিতে শূকরের মাংস আমদানি-রফতানি তথা শূকর মারার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, আফ্রিকায় জন্ম নেওয়া এই ফ্লু ইউরোপ মহাদেশ হয়ে এশিয়াতে ঢুকে পড়েছে। তারপর কোনওভাবে তা এদেশে নিজের থাবা বসিয়েছে। জানা গিয়েছে, রাজ্য সরকারের তরফে ইতিমধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার ও আলিপুরদুয়ার জেলাকে এই বিষয়ে চিঠি দেওয়া হয়েছে। অসম থেকে এই রাজ্যে শূকর আমদানির ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সেই সঙ্গে রাজ্যের এই পাঁচ জেলার উপর বিশেষ নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে পুলিশ-প্রশাসনকে। এছাড়াও জেলার কোথাও কোনও শূকরের অস্বাভাবিক মৃত্যু ঘটলে তার নমুনা তত্‍ক্ষনাত্‍কলকাতার ল্যাবে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: