Weather

করোনা আবহে ধেয়ে আসছে স্লাইকোন

নিম্নচাপ তৈরি হচ্ছে দক্ষিণ আন্দামান সাগর

পল্লবী : ৩০ এপ্রিলের মধ্যে একটি নিম্নচাপ তৈরি হচ্ছে দক্ষিণ আন্দামান সাগরের দিকে। আর সেই লক্ষণ দেখেই রীতিমতো উদ্বেগে রয়েছে ইন্ডিয়া মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্ট। আইএমডির সাইক্লোন ওয়ার্নিং ডিভিশন জানিয়েছে এপ্রিল মাসের ৩০ থেকে মে মাসের ৩ তারিখের মধ্যে এই সাইক্লোনের আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে। উল্লেখ্য, এই সময়কালে ভারতে লকডাউন থাকবে। তবে সাইক্লোনের প্রভাব নিয়ে নিশ্চিতভাবে কিছু জানায়নি আইএমডি। সোমবারই তারা এই পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল এবার তারা আসন্ন বিপর্যয়ের দিনক্ষণ নিয়েও কিছু তথ্য প্রকাশ করেছে।

সাধারণত নিম্নচাপ এলাকা তৈরি হলে সেখানে একটি সাইক্লোনের প্রথম ধাপ তৈরির হওয়ার সম্ভবনা থাকে। তবে সমস্ত নিম্নচাপ এলাকাই যে সাইক্লোনে পর্যবসিত হয়, তা নয়। মনে করা হচ্ছে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দক্ষিণ আন্দামান সাগরে এই স্লাইক্লোন তৈরি হতে পারে। আর তা উত্তর পশ্চিমদিকে এগিয়ে যেতে পারে। যার ফলে আন্দামানের নিকটবর্তী সমুদ্র এলাকায় প্রবল বৃষ্টি ও ঝড়ের আশঙ্কা রয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, এই সাইক্লোনের প্রভাবে ৪০-৫০ কিমি প্রতি ঘণ্টায় ঝড় বইতে পারে। কোথাও ৬০ কিমি প্রতি ঘণ্টায় ঝড় বয়ে যেতে পারে। ২ থেকে ৩ মে পর্যন্ত এর প্রভাব বঙ্গোপসাগর ও তার সংলগ্ন জায়গায় থাকতে পারে বলে জানা গিয়েছে। প্রকৃতির এরূপ খেলায় আবারো এক বৃহৎ ক্ষতির সম্মুখীন হতে চলে চাষী ভাইরা। তার মধ্যে এরকম আবহাওয়ার জন্য শারীরিক অসুস্থতার ও ভয় থাকে প্রবল।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: