Nation

করোনা পরিস্থিতি মোকাবিলায় আবারো বন্ধ করা হলো রেল, ৩০ জুন অবধি

তবে চলবে শ্রমিক স্পেশাল

পল্লবী : প্রতিটা সময় বাড়ার সাথে সাথে দেশের করোনা পরিস্থিতি পৌঁছচ্ছে আরো জটিলে। এই অবস্থায় সরকার আবার বাতিল করলো ট্রেন। ৩০ জুন পর্যন্ত সব যাত্রীবাহী ট্রেন বাতিল করল রেল। তবে ফেরত্‍ দেওয়া হবে টিকিটের মূল্য। রেলমন্ত্রক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে , আগে থেকে কেটে রাখা ৩০ জুন পর্যন্ত সমস্ত টিকিট বাতিল করা হয়েছে। তবে শুধু শ্রমিক স্পেশাল ট্রেন চালু থাকবে। এক্ষেত্রে স্টেশনেই যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা হচ্ছে। যদি বৈধ যাত্রীর জ্বর থাকে, করোনা উপসর্গ দেখা যায় তবে সেই যাত্রীকে ট্রেনে উঠতে দেওয়া হচ্ছে না। এক্ষেত্রে বৈধ যাত্রীকে টিকিটের পুরো মূল্যই ফিরিয়ে দেওয়া হবে। বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে রেল।

অন্যদিকে, বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক টুইটে জানিয়েছেন, ‘দেশের বিভিন্নপ্রান্তে আটকে থাকা মানুষ, যাঁরা বাংলায় ফিরতে চান তাঁদের সাহায্য করতে আমরা প্রতিশ্রিতিবদ্ধ। অত্যন্ত খুশি সঙ্গে জানাচ্ছি যে, আমরা ১০৫টি স্পেশাল ট্রেনের বন্দোবস্ত করেছি। আগামী দিনে এই স্পেশাল ট্রেনগুলি বাংলায় ফিরতে চাওয়া মানুষদের নিয়ে রাজ্যের বিভিন্ন জায়গায় আসবে।’ বাংলার শ্রমিকদের তাদের গন্তব্যে পৌঁছনোর এই সিদ্ধান্ততে কৃতজ্ঞ শ্রমিকশ্রেণী।

এদিকে দেশে একদিনে করোনা সংক্রমিত ৩,৫০০ জন। ভারতে কোভিড-১৯ পজিটিভের সংখ্যা ৭০,০০৩ জন। কেন্দ্রীয় পরিসংখ্যান অনুসারে, করোনা অ্যাকটিভ রয়েছেন ৪৯,২১৯ জন ও সুস্থ হয়ে উঠেছেন ২৬,২৩৪ জন। পৃথিবীজুড়ে ৪০ লাখের বেশি মানুষ করোনা সংক্রমিত। মৃত প্রায় ৩ লক্ষ। আমেরিকায়করোনার জেরে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮৩,৩৫৬ জন। দেশে যে রাজ্য গুলি সব চেয়ে বেশি চিন্তা বাড়াচ্ছে তা হলো, বিহার, জম্মু কাশ্মীর ও কর্নাটক- তিন জায়গাতেই রোগীর সংখ্যা প্রায় ১০০০ করে। হরিয়ানায় সংক্রমিতের সংখ্যা ৭৯৩, অড়িশায় ৫৩৮, যা কেরালার চেয়ে অনেকটাই বেশি। এমনকি চণ্ডীগড়ে এতদিনে ১৮৯ জনের সংক্রমণ ধরা পড়েছে, ঝাড়খণ্ডে সংখ্যাটা ১৭৭। ত্রিপুরায় ধলাইয়ের বিএসএফ শিবিরে সংক্রমণের দৌলতে সে রাজ্যে এখন করোনা পজিটিভের সংখ্যা ১৫০-র বেশি। এই অবস্থায় সাধারণ নাগরিকদের কথা চিন্তা করেই ৩০ জুন অবধি বাতিল করা হলো রেল পরিষেবা।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: