Big Story

করোনা ভাইরাস’ চিনের ষড়যন্ত্র, হোয়াইট হাউস থেকে ট্রাম্প কি বললেন দেখুন…

তিনি বললেন, ‘‘আজ ওদের (চিন) জন্যই ১৮৪টি দেশ নরকযন্ত্রণা ভোগ করছে।’’

প্রেরনা দত্তঃ সংবাদ সংস্থা রয়টার্সের হিসেব বলছে, সারা বিশ্বে মোট করোনা-আক্রান্তের এক-তৃতীয়াংশই এখন মার্কিন মুলুকে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। শেষ পাওয়া হিসেবে— ৬১ হাজার ছুঁইছুঁই। ইতিমধ্যেই যা ছাপিয়ে গিয়েছে ভিয়েতনাম যুদ্ধে মার্কিন প্রাণহানির রেকর্ডকে। চিনের বিরুদ্ধে সরাসরি ষড়যন্ত্রের অভিযোগ তুলেছেন তিনি। মার্কিন প্রেসিডেন্টের অভিযোগ, তাঁকে নির্বাচনে হারাতেই আদাজল খেয়ে মাঠে নেমে পড়েছে চিন। করোনাভাইরাস চিনের ষড়যন্ত্র বলেই তিনি মনে করেন।

নভেম্বরে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। দ্বিতীয়বার জিতে ফিরতে চাওয়া ডোনাল্ড ট্রাম্পের তুরুপের তাসই ছিল এবার মার্কিন অর্থনীতি। করোনা ঠেকাতে জারি করা লকডাউন সেই অর্থনীতি তছনছ করে ছেড়েছে। এর পিছনে চীনের চক্রান্তই দেখছেন ট্রাম্প। বলছেন, তঁাকে ভোটে হারাতেই করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের কোনও চেষ্টা করেনি চীন।

আমেরিকা, বিশেষত প্রেসিডেন্ট ট্রাম্প শুরু থেকেই করোনা সংক্রমণ নিয়ে চীনের ওপর খাপ্পা। রয়টারকে দেওয়া সাক্ষাৎকারেও সেই সব অভিযোগ ফের তুলেছেন যে, চীন শুরুতেই নিজের দেশের সংক্রমণ পরিস্থিতি নিয়ে সঠিক তথ্য দেয়নি, বরং খবর চেপে রেখেছিল। এর আগে ট্রাম্প একই কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু–র তীব্র সমালোচনা করেন, যে হু আগাগোড়া চীনের পক্ষ নিয়ে কথা বলে গেছে। প্রকৃত পরিস্থিতি বাকি বিশ্বকে জানতে দেয়নি। বেজিং এবং ওয়াশিংটন এই নিয়েই চাপানউতোর চালিয়ে গেছে, যা মার্চে তুঙ্গে ওঠে, যখন চীন বলে, কিছু মার্কিন সৈন্যই উহানে করোনাভাইরাস বয়ে নিয়ে এসেছিল।

এই পরিস্থিতিতে ফের চিনকেই একহাত নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বললেন, ‘‘আজ ওদের (চিন) জন্যই ১৮৪টি দেশ নরকযন্ত্রণা ভোগ করছে।’’মার্চের মাঝামাঝি পর্যন্ত ট্রাম্প কিন্তু তেমন গুরুত্বই দেননি কোভিড-১৯-কে। এখন বলছেন, চিন চাইলেই এই অতিমারি রুখতে পারত। অথচ, একটি সংবাদমাধ্যম সূত্রের খবর, মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ মার্চের আগেই ১২ বার ট্রাম্পকে এ নিয়ে সতর্ক করেছিল! প্রেসিডেন্ট আমলই দেননি।

বিশ্বমানের চিকিৎসা-বন্দোবস্ত সত্ত্বেও কেন এত জনকে করোনায় মরতে হল, সে প্রশ্নও উঠছে। আমেরিকার ‘সেন্টারস ফর ডিজ়িজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ অবশ্য জানাচ্ছে, ২০১৭-১৮-য় মরসুমি ফ্লু-তেও প্রাণ গিয়েছিল ৬১ হাজারের! তাই চিনকে দোষারোপ করে প্রশাসন আদতে নিজের ব্যর্থতাই ঢাকতে চাইছে বলে মত একাংশের।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: