Nation

করোনা মোকাবিলায় চীন সফল, প্রশংসা করেছে হু

চীনের উহানে প্রথম করোনা ভাইরাস ধরা পরে, তবে আজ সেই দেশ করোনা মুক্ত

@ দেবশ্রী : করোনার সংক্রমনে অনেক অভিযোগ উঠে এসেছিল চীনের বিরুদ্ধে। তবে করোনা মোকাবিলায় চিনের পদক্ষেপে খুশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। চিনের উহান শহরে নতুন করে একজনও করোনা পজিটিভ রোগীর খোঁজ মেলেনি। এক্ষেত্রে উহান প্রশাসনের ভূমিকারই ভূয়সী প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সম্প্রতি অনলাইন সাংবাদিক সম্মেলন করে এই বিষয়ে উহান প্রশাসনের ভূমিকার প্রশংসা করেছেন হু-র হেল্থ এমারজেন্সিজ প্রোগ্রাম’র টেকনিক্যাল লিড মারিয়া ভন কারখোভে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই কর্তা বলেছেন, ‘এটা খুবই ভালো খবর। উহানের এই সাফল্যকে অভিনন্দন জানাচ্ছি। তিন মাস ধরে নোভেল করোনা ভাইরাসকে হারাতে নিরলস চেষ্টা চালিয়ে গিয়েছে উহান। চিকিত্‍সক বা স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি উহানবাসী ঘরে থেকে এই লড়াইয়ে ধারাবাহিকভাবে সমর্থন দিয়েছেন। প্রত্যেকের মিলিত এই লড়াইকে কুর্নিশ জানাই।’

গত ডিসেম্বর মাসে সর্বপ্রথম চিনের উহান শহরেই বিশ্বের প্রথম করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান মেলে। তারপরেই দাবানলের মতো মারণ এই ভাইরাস গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে। এরপর মহামারীর রূপ নেয় এই মারণ করোনা ভাইরাস। করোনার সংক্রমণ রুখতে সরকারি সব বিধি-নিষেধ মেনে চলতে আবেদন জানানো হয় দেশবাসীর কাছে। প্রশাসনের ডাকে সাড়া দেয় গোটা দেশ। চিনে করোনার সংক্রমণ এখন নেই বললেই চলে। জানা গিয়েছে, ৪ এপ্রিল থেকে টানা চিনের উহান শহরেও একজনও নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হননি।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: