Sports Opinion

করোনা যুদ্ধে নিজের প্রিয় জিনিসটি দান মারাদোনার

ক্রীড়াবিদরা নিজেদের প্রিয় সরঞ্জাম নিলামে তুলে অর্থ সংগ্রহ করে দুঃস্থ মানুষদের সাহায্যের চেষ্টা করছেন।

প্রেরনা দত্তঃ করোনা যুদ্ধে নিজেকে জুড়লেন কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনা। ছিয়াশিতে মেক্সিকোয় বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। সে বারের একটি ম্যাচে তাঁর পরা জার্সি দান করলেন তিনি। ইউরোপের কিছু দেশে করোনা ভাইরাসের দাপট কমলেও, পৃথিবীর অনেক দেশেই একেবারে পর্থম পর্যায়ে রয়েছে করোনা ভাইরাসের সংক্রমণ। তাদের মধ্যে আর্জেন্টিনা অন্যতম।

করোনার এই আবহে বুয়েনস আইরেসের দুঃস্থ মানুষদের সাহায্যের জন্য বড়সড় পদক্ষেপ নিলেন দিয়েগো মারাদোনা ১৯৮৬ বিশ্বকাপে মারাদোনা আর্জেন্টিনার যে জার্সি পরে খেলেছিলেন, সেটির রেপ্লিকা নিলামে তোলা হয়েছে। সেই জার্সিতে মারাদোনার সই করা রয়েছে। লটারির মাধ্যমে নিলাম হবে। ১৯৮৬ বিশ্বকাপ মারাদোনার বিশ্বকাপ বললে ভুল বলা হবে না। সেবার মোট পাঁচটি গোল করেছিলেন তিনি। প্রমাণ করেছিলেন নিজের শ্রেষ্ঠত্ব। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে আর্জেন্টিনার ২—১ গোলে জয়ে দুটি গোলই করেছিলেন তিনি। যার মধ্যে একটি হ্যান্ডস অফ গড। অন্যটি ফুটবল বিশ্বে গোল অফ দ্য সেঞ্চুরি হিসাবে পরিচিত।

আপ্লুত স্থানীয় বাসিন্দা মার্তা গুতিরেসের মন্তব্য, ‘‘আমাদের কত বড় উপকার যে হল তা কল্পনাও করতে পারবেন না দিয়েগো। এই দান অমূল্য। যতদিন বেঁচে থাকব ততদিন এই দান মনে রাখব। কারণ মারাদোনা আমাদের কাছে নিছকই একজন ফুটবলার নন। দেবতার মতো। যে ব্যক্তি তাঁর তারকাসুলভ ইমেজের বাইরেও সমাজের মানুষকে নিয়ে ভাবেন। তাঁদের পাশে থাকেন।’’ মারাদোনা সেই জার্সিতে লিখেছেন, এই বিপদ আমরা ঠিক কাটিয়ে উঠব। এই জার্সি নিলাম থেকে যে অর্থ উঠবে তা সাধারণ মানুষদের জন্য খাবার, মাস্ক ইত্যাদি কিনতে ব্যহৃত হবে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: